Home / উপজেলা সংবাদ / লেবাননে ২ বছর জিম্মি থাকার পর নারী শ্রমিক উদ্ধার
লেবাননে ২ বছর জিম্মি থাকার পর নারী শ্রমিক উদ্ধার

লেবাননে ২ বছর জিম্মি থাকার পর নারী শ্রমিক উদ্ধার

‎Thursday, ‎30 ‎April, ‎2015  11:47:23 PM

শরীফুল ইাসলাম :

বিদেশে ভালো চাকুরীর প্রলোভন দিয়ে নারী শ্রমিক বিক্রী করে দেওয়ায় আন্তর্জাতিক নারী পাচার কারি চক্রের সাথে জড়িত এক মানব পাচারকারিকে আটক করেছে মডেল থানা পুলিশ।

বৃহস্পতিবার সকাল ৭ টায় চাঁদপুর মডেল থানার এসআই রফিকুল ইসলাম তাকে আটক করে আদালতে প্রেরন করে।

জানা যায়, চাঁদপুর সদর উপজেলার গোবিন্দিয়া গাজী বাড়ীর মৃত ছোলেমান গাজীর মেয়ে জান্নাত আক্তার (২২) কে মাত্র ২০ হাজার টাকার মাধ্যমে লেবাননে গৃহকর্মী হিসেবে কাজ করার প্রস্তাব দেয় একই গ্রামের তপাদার বাড়ীর ভুলু মিয়ার ছেলে চাঁন মিয়া তপাদার। চান মিয়া জান্নাতকে জানায় সেখানে গিয়ে সে নি¤েœ ৫০ হাজার টাকা বেতন পাবে। এরকম মিথ্যা প্রলোভনের ফাঁদে ফেলে জান্নাতকে গত ২০১৩ সালে ১৫ মার্চ জান্নাতের ভাই শরিফ ভুলু তপাদারকে ৫০ হাজার টাকা দিলে জান্নাতকে আন্তর্জাতিক নারী পাচার কারি চক্রের যোগসাজসে লেবাননে পাঠিয়ে দেয়। জান্নাত লেবাননে গেলে সেখানে সে যে বাসায় কাজ করতো সে বাসায় তাকে অনেক মানসিক শারীরিক নির্যাতন করা হতো বলে জানায়।

জান্নাত আরো জানায়, প্রায় ২ মাস কাজ করার পর বেতন চাইলে গৃহকর্তা জানায় ৩ বছরের জন্য তাকে ক্রয় করেছে। এর মধ্যে জান্নাতের পরিবার তার সাথে যোগযোগ করতে চাইলে তদেরকে চাঁনমিয়া নানা তাল বাহানা করে পাশ কাটিয়ে যেত। এর পর গত ২০১৫ সালের ১৯ এপ্রিল লেবানেনের জনৈক গৃহকর্তা জান্নাতকে টাকা পয়সা ছাড়া বিমানে উঠিয়ে দেশে পাঠিয়ে দেয়। দেশে ফিরে জান্নাত এলাকার বিভিন্ন শালিশিদের দ্বারপ্রান্তে ঘুরে চাঁনমিয়ার বিচারের দাবীতে। পরে তার বিরুদ্ধেগত ২৬ এপ্রিল জান্নাত নিজে বাদি হয়ে চাঁদপুর আদালতে চাঁনমিয়া তপাদার ও ভুলু তপাদারকে আসামী করে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলা দায়ের করে। পরে চাঁদপুর মডেল থানার এসআই রফিকুল ইসলাম তাকে আটক করে আদালতে প্রেরন করে।

এমআরআর/এসআই/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে ক্লিক করে লাইক দিন :

https://www.facebook.com/chandpurtimesonline/likes