Home / আন্তর্জাতিক / রোহিঙ্গা মুসলিম নিধনের প্রমাণ পেয়েছে হিউম্যান রাইটস ওয়াচ
রোহিঙ্গা মুসলিম নিধনের প্রমাণ পেয়েছে হিউম্যান রাইটস ওয়াচ

রোহিঙ্গা মুসলিম নিধনের প্রমাণ পেয়েছে হিউম্যান রাইটস ওয়াচ

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের গ্রাম ও বাড়ি ঘর দেশটির সেনা বাহিনী কর্তৃক জ্বালিয়ে দেয়ার প্রমাণ পেয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্যাতিতদের বর্ণনা ও স্যাটেলাইট চিত্র থেকে এর প্রমাণ মিলেছে।

প্রতিবেদনে বলা হয়েছে নভেম্বর মাসে অন্তত ১৫০০ বাড়ি ঘর জ্বালিয়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী ও প্রশাসন। এইচআরডব্লিউ জানায়, কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া রাখাইন রাজ্যের রোহিঙ্গা গ্রাম ওয়া পেইকের ছবি তারা বিশ্লেষণ করেছে।

ছবিতে দেখা গেছে, ওই গ্রামটি যখন জ্বালিয়ে দেওয়া হয়, তখন কাছের একটি সেনাচৌকির সামরিক যানগুলোকে সক্রিয় দেখা গেছে। এটা প্রমাণ করে যে ওই এলাকায় সেনারা অবস্থান করছিল।

সংস্থাটির এশিয়ার পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, ‘যেখানে নিরাপত্তা বাহিনী অবস্থান ও নজরদারি করছে, সেখানে এক মাসে তিন শতাধিক বাড়িঘর রোহিঙ্গারা জ্বালিয়ে দিয়েছে এটা বিশ্বাস করা কঠিন।

প্রতিবেদনে যেসব গ্রামের বাড়ি ঘর জ্বালিয়ে দেয়া হয়েছে তার একটি চিত্রও তুলে ধরা হয়েছে। রাখাইনে সরকারি বাহিনী কর্তৃক রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে এইচআরডব্লিউ তৃতীয় বারের মতো রিপোর্ট প্রকাশ করলো।

গত ৯ই অক্টোবর রাখাইন রাজ্যে সীমান্তের তিনটি চেকপোস্টে অস্ত্রধারীদের হামলায় দেশটির নয়জন পুলিশ সদস্য নিহত হওয়ার পর রোহিঙ্গাদের দমনে সেনাবাহিনীর অভিযান শুরু হয়।


নিউজ ডেস্ক, : আপডেট, বাংলাদেশ সময় ৯ : ৩০ এএম, ১৪ ডিসেম্বর ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply