Home / চাঁদপুর / রোটা. মাহবুবুর রহমান সুমনের পিএইচএফ পদক লাভ
Mahbub Sumon
সাংবাদিক মাহবুবুর রহমান সুমন (ফাইল ছবি)

রোটা. মাহবুবুর রহমান সুমনের পিএইচএফ পদক লাভ

চাঁদপুর রোটারী ক্লাবের সার্জেন্ট-এট-আর্মস ও দৈনিক ইল্শেপাড়ের প্রধান সম্পাদক রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন পিএইচএফ (পল হ্যারিস ফেলো) পদক লাভ করেছেন। এ উপলক্ষে শনিবার চট্টগ্রাম (১৭ নভেম্বর) ক্লাবে রোটারী ফাউন্ডেশনের সেমিনারে রোটারিয়ান সুমন গভর্নর কর্তৃক বিশেষ পুরস্কার লাভ করবেন।

চট্টগ্রাম ইস্ট রোটারী ক্লাবের স্বাগতিকতায় আয়োজিত রোটারী ফাউন্ডেশনের (টিআরএফ) সেমিনারে রোটারী জেলা গভর্নর রোটারিয়ান প্রফেসর ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরী এমপিএইচএফ, বি, পিএইচএস নির্ধারিত রোটারিয়ানদের পুরস্কৃত করবেন বলে ঘোষণা দিয়েছেন। দিনব্যাপি ওই সেমিনারে চাঁদপুর রোটারী ক্লাবের সভাপতি রোটারিয়ান দেওয়ান আরশাদ আলী, সেক্রেটারী রোটারিয়ান শাহেদুল হক মোর্শেদ ও সার্জেন্ট-এট-আর্মস রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন অংশ নেবেন।

উল্লেখ্য, বর্তমানে পৃথিবীর তৃতীয় বৃহত্তর আর্থিক ফান্ড ‘রোটারী ফাউন্ডেশন’ ১৯১৭ সালে তৎকালীন রোটারী আন্তর্জাতিকের প্রেসিডেন্ট রোটারিয়ান আর্ক সি. ক্লাম্প গঠন করেন। এরপর থেকে গত শতবর্ষে সারা পৃথিবীর রোটারিয়ানদের অনুদানে রোটারী ফাউন্ডেশন বিশ্বের দরিদ্র ও অসহায় মানুষের সেবা করে আসছে। আর এই ফাউন্ডেশনে বিভিন্ন পর্যায়ে দানকারীদের বিভিন্নভাবে পদক দেয় রোটারী ইন্টারন্যাশনাল। মাত্র ১ হাজার ডলার এই ফান্ডে জমা দিলে তাকে পিএইচএফ পদক দেয়া হয়। যা রোটারী ক্লাবের জড়িত নন, এমন ব্যক্তিরাও দিতে পারেন।

রোটারী জেলা-৩২৮২ (বাংলাদেশ) এর ১৩৪টি ক্লাবের প্রায় ৩ হাজার রোটারিয়ানদের মধ্যে ৫ শতাধিক পিএইচএফ পদকপ্রাপ্ত রয়েছেন। চলতি বছর রোটারী জেলা গভর্নর রোটারিয়ান প্রফেসর ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরী এমপিএইচএফ, বি, পিএইচএস রোটারী ফাউন্ডেশনে অনুদানের মাত্রা বাড়াতে রোটারিয়ানদের প্রেরণা যোগান। এছাড়া ৮ নভেম্বরের মধ্যে পিএইচএফ পদকের অনুদান প্রদান করলে বিশেষ পুরস্কার দেয়া হবে বলে ঘোষণা দেন জেলা গভর্নর রোটারিয়ান প্রফেসর ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরী। ফলে এ বছর দেশব্যাপী রোটারিয়ানরা অনেক বেশি পরিমাণে অনুদান প্রদান করেন।

জানা যায়, রোটারী ফাউন্ডেশনের ফান্ড থেকে পৃথিবীর বিভিন্ন প্রান্তে অসহায়দের সহায়তা দেয়া হয়। এর মধ্যে অন্যতম হচ্ছে- পৃথিবী থেকে পোলিও রোগ মুক্তকরণ। সারা পৃথিবীতে পোলিওমুক্তকরণে রোটারী ইন্টারন্যাশনাল প্রায় ৪৫ হাজার কোটি টাকা খরচ করেছে।

এছাড়া আফ্রিকার বিভিন্ন দেশসহ তৃতীয় বিশ্বের অভাবগ্রস্ত দেশে বিভিন্ন প্রকল্প তৈরি করে ঐ ফান্ড থেকে মানুষের সেবা করা হচ্ছে। এর মধ্যে বাংলাদেশের বিভিন্ন স্থানেও বৃহৎ প্রকল্পগুলোতে রোটারী ফাউন্ডেশন সহযোগিতা করে আসছে।

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ০৬ : ০৩ পিএম, ১৬ নভেম্বর, ২০১৭ বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply