রোজার আগেই চিনির দাম কেজিতে বাড়ল ২০ টাকা

রোজার আগে নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার মরিয়া হলেও সরকারি প্রতিষ্ঠান চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) এবার চিনির দর বাড়িয়ে দিয়েছে। তবে এর আগে বুধবার (২১ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয় সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমিয়েছে।

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিএসএফআইসি এক বিজ্ঞপ্তিতে কেজিপ্রতি ২০ টাকা বাড়িয়ে সরকারি মিলে চিনির সর্বোচ্চ খুচরা মূল্য ১৬০ টাকা নির্ধারণ করেছে। এদিকে টিসিবির তথ্য মতে, গতকাল বাজারে চিনির দাম ছিল ১৪৫ থেকে ১৫০ টাকা।

যা এক সপ্তাহ আগে ছিল ১৩০ থেকে ১৪০ টাকা।

চিনির দর বৃদ্ধি নিয়ে বিএসএফআইসি বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ও দেশীয় চিনির বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে বিএসএফআইসি কর্তৃক উৎপাদিত চিনির বিক্রয়মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। বাজারে রোজা উপলক্ষে চিনির বাজার নিয়ন্ত্রণে সরকারের সহযোগিতা প্রয়োজন।

এ জন্য এখন থেকে করপোরেশনের ৫০ কেজি বস্তাজাত চিনির মিলগেট বিক্রয়মূল্য ১৫০ টাকা (এক কেজি) ও ডিলার পর্যায়ে বিক্রয়মূল্য ১৫৭ টাকা (এক কেজি) নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার খুচরা বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা।
এ ছাড়া এক কেজি প্যাকেটজাত চিনির মিলগেট ও বা করপোরেট সুপারশপ বিক্রিয় মূল্য ১৫৫ টাকা ও বিভিন্ন সুপারশপ, চিনি শিল্প ভবনের বেইসমেন্ট ও বাজারে সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাজারে সরকারি চিনির নামে মোড়কজাত করে চড়া দামে বিক্রি করছে কিছু প্রতিষ্ঠান। সর্বশেষ কেজিপ্রতি ১৪০ টাকা চিনির মূল্য নির্ধারণ করে সংস্থাটি।

এদিকে গত আগস্ট মাসে বেসরকারি চিনিকল মালিকদের সিদ্ধান্ত অনুযায়ী বাজারে এখন প্রতি কেজি খোলা চিনি ১৩০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১৩৫ টাকা বিক্রি হচ্ছে।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ২২ ফেব্রুয়ারি ২০২৪

Share