Home / জাতীয় / রাতেই কাটা হচ্ছে কেক : ৭০-এ খালেদা জিয়া
রাতেই কাটা হচ্ছে কেক : ৭০-এ খালেদা জিয়া
ফাইল ছবি।

রাতেই কাটা হচ্ছে কেক : ৭০-এ খালেদা জিয়া

আনোয়ারুল হক | আপডেট: ০৪:১১ অপরাহ্ণ, ১৪ আগস্ট ২০১৫, শুক্রবার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৬৯তম জন্মবার্ষিকী শনিবার। ৭০ এ পা রাখবেন তিনি।

খালেদা জিয়া ১৯৪৫ সালের ১৫ আগস্ট দিনাজপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ইস্কান্দার মজুমদার ও মা তৈয়বা মজুমদার।

১৯৬০ সালে দিনাজপুর সরকারি স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ হন খালেদা খানম পুতুল। পরে দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজে লেখাপড়া করেন তিনি। কলেজে পড়ার সময় তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর ক্যাপ্টেন জিয়াউর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

জিয়া-খালেদা দম্পতির দুই সন্তান তারেক রহমান পিনু আর আরাফাত রহমান কোকো। গত ২৪ জানুয়ারি মালয়েশিয়ার একটি হাসপাতালে নেওয়ার পথে মারা যান কোকো। ১৯৮১ সালের ৩১ মে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান কিছু বিপথগামী সেনা সদস্যের হাতে নিহত হন। এ সময় পর্যন্ত গৃহবধূই ছিলেন খালেদা জিয়া।

নেতা-কর্মীদের দাবির টানে ১৯৮২ সালের ৩ জানুয়ারি দলের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করে রাজপথে নামেন খালেদা জিয়া। পরের বছর মার্চে সিনিয়র ভাইস চেয়ারম্যান হন তিনি। ১৯৮৪ সালের ১০ মে খালেদা জিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপি চেয়ারপারসন নির্বাচিত হন।

৯০ এ স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকায় তিনি আপোসহীন নেত্রী হিসাবে পরিচিত হয়ে ওঠেন। ১৯৯১ সালে বাংলাদেশে প্রথম বারের মত মহিলা প্রধানমন্ত্রীর হন খালেদা জিয়া। পরে আরও দুইবার প্রধানমন্ত্রী হয়েছেন, বিরোধীদলীয় নেতাও হয়েছেন তিনি।

ক্ষমতায় আসার পর থেকে প্রায় প্রতি বছর রাত বারোটা এক মিনিটে (১৫ আগস্ট রাত ১২টা ১ মিনিট) গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার উপস্থিতিতে বিএনপি এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা কেক কেটে দলীয় নেত্রীর জন্মদিন পালন করে। এবারও তার ব্যাতিক্রম হবে না।

জাতীয়তাবাদী মহিলা দলের পক্ষ থেকে ৭০ পাউন্ড কেক কাটা হবে। মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা শুক্রবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমরা ম্যাডামের ৭০তম জন্মদিন উদযাপনের জন্য কেক অর্ডার দিয়েছি।’ ৭০ পাউন্ড কেক কাটবেন বলেও জানান তিনি।

ছাত্রদল দলের পক্ষ থেকেও খালেদার জিয়ার জন্মদিন উপলক্ষে ৭০ পাউন্ড কেকের অর্ডার দেওয়া হয়েছে। শনিবার সকাল ৮টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কেক কেটে ‘প্রিয় নেত্রী’ এর জন্মদিন পালন করবে ছাত্রদল।

এ বিষয়ে ছাত্রদলের দফতর সম্পাদক মো. আবদুস সাত্তার পাটোয়ারি বলেন, ‘আমাদের নেত্রীর জন্মদিন উপলক্ষে ৭০ পাউন্ড কেক অর্ডার দিয়েছি। শনিবার সকাল ৮টায় নয়াপল্টনে কেক কাটা হবে।’

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫