Home / জাতীয় / রাজধানীর ভবন ৩২১ ভাঙতে যাচ্ছে সরকার
রাজধানীর ভবন ৩২১ ভাঙতে যাচ্ছে সরকার
ফাইল ছবি

রাজধানীর ভবন ৩২১ ভাঙতে যাচ্ছে সরকার

তালিকা তৈরির ৬ বছর পর অবশেষে রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৩২১টি ভবন ভাঙতে যাচ্ছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এসব ভবন অপসারণের নির্দেশ দিলেও বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা আরো বেশি। তালিকা তৈরির ক্ষেত্রে সরকারি সংস্থাগুলোর সমন্বয়হীনতাকে দায়ী করে সমন্বিত বৈজ্ঞানিক জরিপের মাধ্যমে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার পরামর্শ তাদের।

উৎপত্তিস্থল পার্শ্ববর্তী দেশ হলেও ভূমিকম্পের ঝাঁকুনিতে প্রায়ই কাঁপছে বাংলাদেশ। বড় ধরণের কোনো ক্ষয়ক্ষতি না হলেও ঝাঁকুনি সইতে না পেরে রাজধানীতে বিভিন্ন সময় হলে পড়ছে ভবন। দুর্বল অবকাঠামো আর রাজউকের নকশা না মেনে ভবন নির্মাণ করায় ঘটছে বিপত্তি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাম্প্রতিক দেওয়া তথ্য মতে রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা ৭২ হাজার। গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তরের এক জরিপ বলছে, গণপূর্ত বিভাগের নির্মিত ২ হাজার ১শ’ ৯৩টি সরকারি ভবনের ৫৯ শতাংশই আছে ভূমিকম্পের অধিক ঝুঁকিতে। ২০০৪ সালে অবিভক্ত সিটি করপোরেশনের করা এক জরিপে রাজধানীতে ঝুঁকিপূর্ণ হিসেবে ৫শ’ ভবন চিহ্নিত করা হয়। আর বিধিমালা লঙ্ঘন করে রাজধানীতে নির্মিত ভবনের সংখ্যা ৫ হাজার বলছে রাজউক। সরকারের বিভিন্ন সংস্থার এমন সমন্বয়হীনতায় বড় ধরণের দুর্যোগের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বুয়েটের অধ্যাপক ড. মেহেদী আহম্মেদ আনসারী বলেন, ‘রাজউক যে ৩২১টি ভবন চিহ্নিত করেছে সেটি তারা কোন ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড নিয়ে করেনি। এক্ষেত্রে ভবনে ফাটল কিংবা রাজউকের রুল মানেনি সেই ভবনগুলোকে বলেছে ঝুঁকিপূর্ণ। ৭২ হাজার ঝুঁকিপূর্ণ ভবনকে চিহ্নিত করতে হবে। ৩২১টি ভবন সত্যিকারভাবেই ভূমিকম্প কিংবা টেকনিক্যালি ঝুঁকিপূর্ণ কিনা সেটা পরীক্ষা করতে হবে। এই সমন্বয়টি করতে হবে।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল বলেন, ‘রাজউকের বিশেষজ্ঞরা চিহ্নিত করেছে ৩২১টি ভবন। অতি দ্রুত আমাদেরকে এই ভবনগুলো অপসারণ করা প্রয়োজন।’

শহরে নতুন ভবন নির্মাণের ক্ষেত্রে রাজউকের নজরদারি আরো বাড়ানোর আহ্বান নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেনের।

মানুষের আশ্রয় যে ভবনে, সেই ভবনই যেন মৃত্যু ফাঁদে পরিণত না হয়, ভবন মালিকসহ সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে আরো বেশি সতর্ক হওয়ার আহ্বান বিশেষজ্ঞদের। (সময় টিভি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১:০০ এএম, ১০ জুলাই ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply