Home / সারাদেশ / রজনীকান্ত সেন একজন কবি, গীতিকার, সুরকার ও গায়ক
গীতিকার

রজনীকান্ত সেন একজন কবি, গীতিকার, সুরকার ও গায়ক

রজনীকান্ত সেন ১৮৬৫ সালের ২৬ জুলাই কোচবিহার জন্মগ্রহণ করেন । তিনি ছিলেন একজন কবি, গীতিকার, সুরকার ও গায়ক । তার বাবার নাম গুরুপ্রসাদ সেন ও মা মনোমোহিনী দেবী। পারিবারিক সমস্যার কারণে তিনি পড়াশোনায় অল্প সময়ই ব্যয় করার সুযোগ পেতেন। পরীক্ষায় আশাতীত ফলাফল অর্জন করতে পারতেন। পাড়ার স্কুলে কিছুদিন পড়ার পর তিনি রাজশাহী কলেজিয়েট স্কুলে ভর্তি হন।

১৮৮৩ সালে কোচবিহার জেনকিন্স স্কুল থেকে দ্বিতীয় বিভাগে এন্ট্রান্স পাস করায় তিনি প্রতি মাসে ১০ রুপি বৃত্তি পেতেন। । ১৮৮৫ সালে রাজশাহী কলেজ থেকে দ্বিতীয় বিভাগে এফএ এবং সিটি কলেজ থেকে ১৮৮৯ সালে বিএ পাস করেন। এ কলেজ থেকেই ১৮৯১ সালে আইন বিষয়ে বিএল ডিগ্রি অর্জন করেন।

শৈশব থেকেই তিনি সাবলীলভাবে বাংলা ও সংস্কৃত ভাষায় কবিতা লিখতেন। তিনি তার রচিত কবিতাগুলোকে গানে রূপ দিতে শুরু করেন। পরে বাদ্যযন্ত্র সহযোগে গান পরিবেশন করতেন। কলেজ জীবনের দিনগুলোতে অভিষেক অনুষ্ঠান ও সমাপনী বা বিদায় অনুষ্ঠানে তার গানগুলো সুর করে গাওয়া হতো। তিনি তার অতি জনপ্রিয় গানগুলো খুবই স্বল্প সময়ের ব্যবধানে রচনা করতে সক্ষম হয়েছিলেন। আইন পেশার পাশাপাশি তিনি সাহিত্য-

সাংস্কৃতিক অঙ্গনে গভীরভাবে মনঃসংযোগ ঘটান এবং জনপ্রিয়তা লাভ করেন। স্বদেশি আন্দোলন চলাকালে তার লেখা ‘মায়ের দেওয়া মোটা কাপড় মাথায় তুলে নেরে ভাই’ গানটি অভূতপূর্ব সাড়া ফেলে। কবি হিসেবেও তিনি সুখ্যাতি অর্জন করেছিলেন। জীবিত অবস্থায় তার তিনটি গ্রন্থ প্রকাশিত হয়‘বাণী’,‘কল্যাণী’ ও ‘অমৃত’। মৃত্যুর পরে প্রকাশিত হয় আরও পাঁচটি গ্রন্থ। ১৯১০ সালের ১৩ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

বার্তা কক্ষ
২৬ জুলাই ২০১৯