Home / বিশেষ সংবাদ / যে গ্রামে শিশুদের ধূমপানে উৎসাহ দেন বাবা-মা
যে গ্রামে শিশুদের ধূমপানে উৎসাহ দেন বাবা-মা

যে গ্রামে শিশুদের ধূমপানে উৎসাহ দেন বাবা-মা

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে এই বক্তব্য কোথাও কোথাও একেবারেই মানা হয় না। পর্তুগালের ছোট্ট একটি গ্রামে গেলেই তা বোঝা যায়। এখানে মা-বাবারা শিশুদের চকোলেটের বদলে সিগারেট কিনে দেন। আর শিশুরাও পরমানন্দে সিগারেট খায়। খবর ইন্ডিয়া টুডে।

ভেল দে সুলগেইরো গ্রামে এটাই নাকি প্রচলিত রীতি। শিশুর পাঁচ বছর বয়স হয়ে গেলেই মা-বাবা তাকে সিগারেট খাওয়ার জন্য উৎসাহ দিতে থাকেন। নিজেরা দোকান থেকে তাদের সিগারেট কিনেও দেন। অনেকটা চকোলেট, ক্যাডবেরি কিনে দেওয়ার মতো। যীশু খ্রিস্টের আবির্ভাব দিবস উপলক্ষ্যে এখানে একটি বিশেষ অনুষ্ঠান হয় যার নাম কিং ফিস্ট। ক্রিসমাস এবং নিউ ইয়ারের পরেই হয় অনুষ্ঠানটি। ৫ জানুয়ারি শুক্রবার শুরু হয়েছিল অনুষ্ঠানটি।

শনিবার প্রার্থনার মধ্য দিয়ে তা শেষ হয়। এই দু’দিন বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। আগুন জ্বালিয়ে তার চারপাশে নাচ-গান করেন গ্রামবাসীরা। একজনকে রাজা সাজানো হয়। তিনি সকলকে ওয়াইন এবং খাবার পরিবেশন করেন। সেই অনুষ্ঠানেরই একটা অংশ শিশুদের সিগারেট খাওয়া। পর্তুগালে তামাক কিনতে হলে তাকে ১৮ বছর বয়স হতেই হয়। কিন্তু এই গ্রামে এই উৎসবের সময় সে নিয়ম মানা হয় না। এটাই ঐতিহ্য।

স্থানীয় এক অভিভাবক জানিয়েছেন, এতে খারাপ কিছু হয় না। কারণ শিশুরা ধূমপান করতে পারে না। তারা শুধু ধোঁয়া টানে ও ছেড়ে দেয়। গ্রামেরই এক প্রবীণ ব্যক্তি জানালেন, এই আজব নিয়ম অবশ্য শুধু উৎসবরে দু’দিনই। আসলে এই উৎসবে গ্রামবাসীরা সেসব কাজই করেন, সারাবছর যেগুলি তারা করতে পারেন না। শিশুদের ধূমপানের বিষয়টিও অনেকটা সে রকমই।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৩: ৩৫ পিএম, ১১ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
এএস