Home / তথ্য প্রযুক্তি / যেসব কারণে সার্চ ইঞ্জিন চিন্তাক্ষমতা কমিয়ে দেয়!
যেসব কারণে সার্চ ইঞ্জিন চিন্তাক্ষমতা কমিয়ে দেয়!

যেসব কারণে সার্চ ইঞ্জিন চিন্তাক্ষমতা কমিয়ে দেয়!

সন্তানের কৌতুহল বা প্রশ্নের উত্তর দিতে পারছেন না অগত্যা ব্যাপারটি চুকিয়ে ফেলতে গুগলে ঢু মারতে হচ্ছে আপনাকে। চিন্তার কিছু নেই, এ দলে আপনি একা নন। নতুন এক গবেষণা অনুযায়ী, বেশিরভাগ মানুষই এখন তাদের জ্ঞানের উপর নির্ভর করতে ইচ্ছুক নন। তারা যখনই ইন্টারনেট ব্যবহার করে তখনই কিছু জানতে পারে।

গবেষণাটি জানায়, ওয়েবের সাথে সংযোগ, মানুষ কিভাবে চিন্তা করবে তার ওপর প্রভাব ফেলছে। এ ব্যাপারে ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের প্রোফেসর ইভান এফ. রিস্কো বলেন, “ইন্টারনেটের সহজলভ্যতার জন্য আমরা প্রতিনিয়ত অনেক তথ্যের সাথে যুক্ত হচ্ছি। আর যখনই তথ্যগুলো সহজসাধ্য হয় তখনই মানুষ তাদের জ্ঞানের নির্ভর করতে চায় না।”

প্রোফেসর রিস্কো তার নতুন গবেষণার অংশ হিসবে ১০০ অংশগ্রহণকারীকে সাধারণ জ্ঞান ভিত্তিক প্রশ্ন করেন (যেমন- ফ্রান্সের রাজধানীর নাম কি?)। জরিপে অংশগ্রহণকারী অর্ধেক মানুষকে ইন্টারনেট ব্যবহার করতে দেওয়া হয়। কোন প্রশ্নের উত্তর না জানলে তাদেরকে সঠিক উত্তর খুঁজে পেতে ইন্টারনেট আশ্রয় নিতে বলা হয়।

আর জরিপের বাকি অর্ধেক অংশগ্রহণকারীকে ইন্টারনেট সেবার বাইরে রাখা হয়। গবেষক দলটি দেখতে পায়, ওয়েব সুবিধার আওতায় থাকা মানুষগুলোর মধ্যে অন্তত ৫ শতাংশ প্রশ্নের উত্তর জানেন না বলে স্বীকার করেন। আর ইন্টারনেট ব্যবস্থার আওতায় থাকা মানুষগুলো প্রশ্নের উত্তরগুলো ইন্টারনেটের আওতায় না থাকা মানুষগুলোর থেকে কম জানেন বলে দেখা যায়।

ফলাফল পর্যালোচনা করার পর গবেষকরা মনে করেন, ইন্টারনেটের কল্যাণে মানুষ এখন যেটুকু জানে সেটুকু কোন ভুল তথ্য নয়। আর অংশগ্রহণকারীদের কাছে যখন ইন্টারনেট সেবা থাকে তখন তারা অনেক সময় উত্তর জানলেও জানেন না বলেন কারণ তারা ইন্টারনেটে সার্চ কর উত্তরটি সম্পর্কে নিশ্চিত হতে চান।

রিস্কো বলেন, “আমাদের গবেষণার ফলাফল ইঙ্গিত করে যে, ইন্টারনেট সুবিধা আমরা যা জানি এবং জানি না তার সিদ্ধান্ত নির্ধারণে প্রভাব ফেলে। খুব সহজে বৃহৎ পরিসরে তথ্য উৎস পেলে আমাদের চিন্তা-চেতনা এবং আচরণে কী ধরণের প্রভাব ফেলে তা বুঝতে এই গবেষণাটি অবদান রাখবে বলে আমি আশা করি।”  (ফার্স্টপোস্ট )

নিউজ ডেস্ক ।। আপডেট : ০৪:০০ এএম, ১২ ডিসেম্বর ২০১৫, শনিবার
ডিএইচ