Home / চাঁদপুর / যাত্রী ধারণক্ষমতার তিন-চারগুণ বেশি যাত্রী নিয়ে চাঁদপুর ছাড়ছে লঞ্চ
যাত্রী ধারণক্ষমতার তিন-চারগুণ বেশি যাত্রী নিয়ে চাঁদপুর ছাড়ছে লঞ্চ
চাঁদপুর লঞ্চঘাট থেকে এভাবেই অতিরিক্ত যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় যাত্রা করছে লঞ্চগুলো। ছবি : শরীফুল ইসলাম

যাত্রী ধারণক্ষমতার তিন-চারগুণ বেশি যাত্রী নিয়ে চাঁদপুর ছাড়ছে লঞ্চ

শরীফুল ইসলাম, চাঁদপুর :   আপডেট: ০৭:৪৫ অপরাহ্ণ, ২৯ জুলাই ২০১৫, শনিবার

পবিত্র ঈদুল ফিতর শেষে এখন মানুষ ছুটছে নিজ কর্মস্থলে। চাঁদপুর লঞ্চঘাটে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থেকে চরম ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রিরা।

শনিবার সকাল থেকে চাঁদপুর শহরের মাদ্রাসারোড লঞ্চ টার্মিনাল ঘাটে হাজারো যাত্রীর লঞ্চের জন্যে অপেক্ষায় বসে রয়েছে। ঈদুল ফিতর উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে মানুষজন তাদের পরিবার-পরিজনের সাথে ঈদ উদযাপনের জন্য নিজ গৃহে ফিরে এসেছিল। ক’দিনের ছুটি শেষে তারা কর্মস্থলে ফিরে যেতে শুরু করেছে।

চাঁদপুরের বেশির ভাগ মানুষ ঢাকায় অবস্থান করার কারণে এরা নৌ-পথকে নিরাপদ সড়ক হিসেবে বেছে নিয়ে যাতায়াত করে থাকে। বিভিন্ন যাতায়াতের পথ থেকে চাঁদপুর লঞ্চ টার্মিনাল ঘাটে সবচে বেশি যাত্রীর ভীড়।

আগামী রোববার তারা কর্মস্থলে যোগদান করবে। আবার অনেকের স্কুল-কলেজ আজ শনিবার থেকে চলার কারণেই ঢাকার পথে যাত্রা করতে লঞ্চঘাটে ভিড় জমায়। যাত্রীরা কয়েক ঘণ্টা অপেক্ষায় থেকেও লঞ্চে উঠতে পারছে না যাত্রী চাপের কারণে।

আবে জমজম, সোনারতরী, ঈগল, রফরফ এসব বড় বড় লঞ্চে যাত্রী ধারনের চেয়ে ৩ থেকে ৪ গুণ যাত্রী নিয়ে চাঁদপুর ঘাট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। যাত্রী ভিড়ে শিশুরা প্রায় অসুস্থ্ হওয়ার উপক্রম হয়ে পড়েছিল।

বিআইডাব্লিউটিএ বন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘চাঁদপুর লঞ্চঘাট থেকে প্রত্যেক লঞ্চকে নির্দিষ্ট সময়ের পূর্বেই ঘাট থেকে ছেড়ে যেতে বাধ্য করা হচ্ছে। কোনো লঞ্চে সময়ের পরে নয়, আগেই ঘাট ত্যাগ করছে। এতে লঞ্চে অতিরিক্ত যাত্রী নেয়া সম্ভব নয়।’

নৌ পুলিশের ইনচার্জ এসআই মোশারফ হোসেন জানান, ‘এ বছর লঞ্চঘাট থেকে সকল প্রকার ছোট নৌকা সরিয়ে দেয়া হয়েছে। যাতে নৌকাযোগে যাত্রীরা মাঝ নদীতে গিয়ে লঞ্চে উঠতে না পারে। লঞ্চ টার্মিনাল ঘাটে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। এখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নৌ পুলিশ সদস্যরা সকাল থেকে পন্টুনে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে। যাত্রীদের নিরাপত্তার জন্যে যা যা করণীয় আমাদের পক্ষ থেকে করা হচ্ছে। লঞ্চে যাতে অতিরিক্ত যাত্রী না উঠে সেজন্য মাইকিং পর্যন্ত করা হচ্ছে।’

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি