Home / চাঁদপুর / মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার পাচ্ছেন চার লেখক-সংগঠক
সাহিত্য পুরস্কার

মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার পাচ্ছেন চার লেখক-সংগঠক

শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ, চাঁদপুর প্রবর্তিত ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার- ২০২৩’ পাচ্ছেন চার গুণী লেখক ও সংগঠক। বাংলা সাহিত্যকর্মে এই চার লেখক-সংগঠকের প্রয়াসকে সম্মান জানিয়ে চারটি শাখায় এ পুরস্কার ঘোষণা করা হয়।

১লা জানুয়ারি সোমবার বিকেলে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন সাহিত্য মঞ্চের উপদেষ্টা ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

২০২৩ সালে চারটি শাখায় ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার’ প্রাপ্তরা হলেন- জুনান নাশিত (কবিতায়), রুমা মোদক (কথাসাহিত্যে), সুমনকুমার দাশ (প্রবন্ধ ও গবেষণায়) ও মাহমুদ কামাল (সংগঠক)।

এ প্রসঙ্গে সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিক বলেন, শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ, সাহিত্য বিষয়ক কার্যক্রমের পাশাপাশি চাঁদপুরের কৃতি সন্তান, সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন -এর নামে একটি সাহিত্য পুরস্কার প্রবর্তন করেছে। সাহিত্যে বিশেষ প্রয়াসের স্বীকৃতিস্বরূপ ২০২০ সাল থেকে আমরা এ পুরস্কারটি প্রদান করছি। তারই ধারাবাহিকতায় আজ, ২০২৩ সালের জন্য চারটি শাখায় ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হলো। চার গুণি লেখক ও সংগঠককে সম্মান জানাতে পেরে আমরা আনন্দ ও গৌরববোধ করছি।’

সাহিত্য মঞ্চের সাধারণ সম্পাদক আশিক বিন রহিম বলেন, সাহিত্য মঞ্চের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষষ্ঠ বর্ষে পদার্পণ উপলক্ষে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে চাঁদপুর সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হবে। চাঁদপুর সাহিত্য সম্মলনের সম্মানিত চার লেখক ও সংগঠকের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার’ ঘোষণার সময় উপস্থিত ছিলেন, কবি ইকবাল পারভেজ, কবি ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান।

উল্লেখ্য, ২০২১ সালে মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার পুরস্কারটি পেয়েছিলেন—মাসুদুজ্জামান (প্রবন্ধ ও গবেষণা), প্রশান্ত মৃধা (কথাসাহিত্য), জাহিদ হায়দার ও শেখ ফিরোজ আহমদ (কবিতা), ফারুক হোসেন (শিশুসাহিত্য) ও ইলিয়াস ফারুকী (সংগঠক)। ২০২০ সালে পুরস্কার পেয়েছিলেন— নাসিমা আনিস (কথাসাহিত্য), সরকার আবদুল মান্নান (প্রবন্ধ ও গবেষণা), মনসুর আজিজ (কবিতা), আহমেদ রিয়াজ (শিশুসাহিত্য) এবং কাজী শাহাদাত (সাহিত্য সংগঠক)।

স্টাফ করেসপন্ডেট, ১ জানুয়ারি ২০২৪