Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মোহনপুর কোরবানির পশুর হাটে জমে উঠেছে বেচাকেনা
কোরবানির

মোহনপুর কোরবানির পশুর হাটে জমে উঠেছে বেচাকেনা

জমে উঠেছে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর কোরবানির পশুর হাটের বেচাকেনা। ঈদ ঘনিয়ে আসায় শেষ মুহুর্তে উপজেলার স্থায়ী ও অস্থায়ীভাবে বসা পশুর হাটে বেড়েছে ক্রেতা-বিক্রেতাদের উপচেপড়া ভিড়।

রোববার (২৫ জুন) মতলব উত্তর উপজেলার মোহনপুর, কালিপুর ও নিশ্চিন্তপুরসহ কয়েকটি স্থায়ী-অস্থায়ী কোরবানির পশুর হাট বেশ জমে উঠেছে। হাটটিতে ছোট-বড় সব ধরনের দেশীয় জাতের গরু উঠেছে। চাহিদা বেশি মাঝারি সাইজের গরুর। বেচাবিক্রিও হয়েছে খুবই ভালো।

রোববার এই বাজার সরেজমিনে ঘুরে দেখা যায়, পর্যাপ্ত গরু উঠেছে বাজারে। বেচাকেনাও ভালো। ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দাম নিয়ে মোটামুটি। হাটটিতে ছোট-বড় সব ধরনের দেশীয় জাতের গরু উঠেছে। চাহিদা বেশি মাঝারি সাইজের গরুর। মোহনপুর গরুর হাটে গরুর বাজারে মোটামুটি সহনীয় পর্যায়ে । এতে ক্রেতারাও খুশি, খামারি ও বিক্রেতাদের মুখে হাসি ফুটেছে। হাটে দেশি জাতের গরুর আধিক্য দেখা যায়। এবার এই উপজেলায় দুটি স্থায়ী হাটের পাশাপাশি বসেছে ১১টি অস্থায়ী পশুর হাট। তবে এ বছর গোখাদ্যের মূল্য বাড়ায় পশু লালনপালনে খরচ বেশি হয়েছে। এমন পরিস্থিতিতে পশুর উপযুক্ত মূল্য পাবেন কি না তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন খামারিরা।

দশানী গ্রামের গরু ক্রেতা আতাউল্লাহ মহসিন বলেন, পুরো বাজার ঘুরে অবশেষে একটি গরু কিনলাম ১ লাখ ৩০ হাজার টাকায়। আমার কাছে মনে হচ্ছে, দাম সাধ্যের মধ্যে আছে। আমি খুব খুশি।

চরকাশিম এলাকার গরু বিক্রেতা আব্দুল আলী বাদশা বলেন, তিনটি গরু এনেছি হাটে, দুটি বিক্রি করেছি। মোটামুটি লাভ হয়েছে।

পশুর হাটের ইজারাদার মোঃ সাব্বির আহমেদ তফাদার বলেন, প্রতি বছরই কোরবানির ঈদে মোহনপুর বেরীবাধ সংলগ্ন বালুর মাঠে কোরবানির পশুর হাট বসে। এখানে চরাঞ্চল থেকে শুরু আশপাশের বিভিন্ন জেলা উপজেলা থেকে গরু ব্যবসায়ী ও ক্রেতারা আসেন কোরবানির গরু কেনাবেচার জন্য। আজকে আমাদের হাটে প্রচুর দেশি গরু উঠেছে। ক্রেতা উল্লেখযোগ্য। বিক্রিও বেশ ভালো হয়েছে। হাসিলের টাকাও কম নেয়া হচ্ছে।

প্রতিবেদক: কামাল হোসেন খান, ২৫ জুন ২০২৩