চাঁদপুর

মে দিবসে চাঁদপুরে নেই কর্মসূচি

আজ মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। প্রতি বছর এ দিবসটি সরকারি এবং বেসরকারি ভাবে ও বিভিন্ন শ্রমজীবী সংগঠন নানা কর্মসূচীতে দিবসটি পালন করলেও মহামারী করোনা ভাইরাসের প্রভাবে এ বছর চাঁদপুর তেমন কোন কর্মসূচীর খবর পাওয়া যায়নি।

তবে ১ মে শনিবার সকালে জাতীয় শ্রমিকলীগ চাঁদপুর জেলা শাখার আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা, দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।

শ্রমজীবীদের ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে ১৮৮৬ সালের এই দিন রাস্তায় নামেন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা। আর এই শ্রমিকদের ওপর গুলি চলে। এতে ১০ জন নিহত হন। তাদের জীবনদানের মধ্য দিয়ে পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বে ৮ ঘণ্টা শ্রমের দাবি মেনে নেওয়া হয়। সেই থেকে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রতীক হিসাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

ছবি-কবির হোসেন মিজি

চাঁদপুরে প্রতি বছর নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে অত্যন্ত জাঁকজমকের সঙ্গে চাঁদপুর ইমরত নির্মান শ্রমিক ইউনিয়ন, পরিবহন শ্রমিক ইউনিয়ন, সিএনজি শ্রমিক ইউনিয়ন, রিক্সা শ্রমিক সংগঠন সহ বিভিন্ন শ্রম ও কর্মসংস্থান মানুষ দিবস পালন করে থাকেন।

করোনার কারনে গতবারের মতো এবারও সব প্রকার আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। তবে কিছু শ্রমজীবী, সংগঠন ঘরোয়া ভাবে আলোচনার মধ্য দিয়ে দিবস পালন করছেন বলে জানা গেছে।

ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন চাঁদপুর জেলা শাখার সভাপতি ইঞ্জিনিয়ার সামাউন কবিরের সাথে কথা হলে তিনি বলেন করোনার প্রভাবের কারণে আমরা এবার এখনো তেমন কোনো প্রস্তুতি গ্রহণ করিনি। তবে আমরা যদি কোনো কার্যক্রম গ্রহণ করে থাকি তাহলে সেটি পরবর্তীতে জানাবো।

প্রতিবেদকঃকবির হোসেন মিজি

Share