Home / শিক্ষাঙ্গন / মেডিকেলে ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৮ দশমিক ৪ শতাংশ

মেডিকেলে ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৮ দশমিক ৪ শতাংশ

২০১৫-১৬ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় পাস করেছে শতকরা ৫৮ দশমিক ৪ ভাগ শিক্ষার্থী। স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবার অনুষ্ঠিত এমবিবিএস ও বিডিএস (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষায় মোট ৮২ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে পাস করেছে মোট ৪৮ হাজার ৪৪৮ জন পরীক্ষার্থী, অর্থাৎ ৫৮ দশমিক ৪ শতাংশ। এবার এমবিবিএস ও বিডিএস কোর্সে লিখিত ১০০ নম্বরের পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। এ বছর ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৭৫।

চলতি বছর মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির জন্য মোট ৮৪ হাজার ৭৮৪ টি আবেদন জমা পড়ে। ১৮ সেপ্টেম্বর রাজধানীসহ সারাদেশের ২৩টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিভিন্ন কেন্দ্রে মোট ১ হাজার ৮২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এদিকে মেডিকেল ভর্তি পরীক্ষার দুদিন আগে থেকে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। পৃথক দুটি অভিযানে প্রশ্নপত্র, উত্তরপত্র, নগদ টাকা ও কোটি টাকার ব্যাংকের চেক জব্দ করে র‌্যাব। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের একজন সহকারী পরিচালকসহ ৮ জনকে আটক করা হয়। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ এনে পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশও অনুষ্ঠিত হয়। কিন্তু সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কিছুক্ষণের মধ্যেই ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে।

জানা গেছে, সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট আসন সংখ্যা ১১ হাজার ৩৯টি। তন্মধ্যে সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ৬৯৪টি। তবে নতুন মুগদা মেডিকেল কলেজে এ বছর আরো ৫০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এক্ষেত্রে সরকারি কলেজে আসন সংখ্যা কিছুসংখ্যক বাড়বে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

 

| আপডেট: ০৪:৩৬ অপরাহ্ন, ২০ সেপ্টেম্বর ২০১৫, রোববার,চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫