Home / লাইফস্টাইল / মেঘলা দিনে চাঁদপুরের ভাপা ইলিশের মজাই আলাদা
মেঘলা দিনে চাঁদপুরের ভাপা ইলিশের মজাই আলাদা

মেঘলা দিনে চাঁদপুরের ভাপা ইলিশের মজাই আলাদা

মাছের যেকোনো পদের সঙ্গে পদ্মা-মেঘনার ভাপা ইলিশের স্বাদ মেলানো সম্ভব নয়। বৃষ্টিমোড়া দিন হলে তো চাঁদপুরের ইলিশের মিতালী চাই-ই। তৃপ্তিদায়ক এ রান্না অতিথি আপ্যায়ন বা নিজেদের খাওয়াকে দারুণ উপভোগ্য করে তোলে।

তাই শ্রাবণের বৃষ্টিভেজা এ দিনে খাবার তালিকায় থাকতে পারে ভাপা ইলিশ। তার আগে এক নজরে দেখে নিতে পারেন ভাপা ইলিশের সহজ রেসিপি।

ইলিশকে ভাপা পদ্ধতিতে রান্না করতে যা যা লাগবে-

১টি মাঝারি আকারের ইলিশ মাছ, আধা কাপ পেঁয়াজ কুচি, ৩ টেবিল-চামচ পেঁয়াজ বেরেস্তা কুচি, ১ চা-চামচ জিরা গুঁড়া, ২ চা-চামচ হলুদ গুঁড়া, আধা চা-চামচ লাল মরিচের গুঁড়া, ১ টেবিল-চামচ সরিষা কুচি, ৫টি কাঁচা মরিচ ও ১ টেবিল-চামচ লবণ।

যেভাবে করবেন-

মাছের টুকরোগুলো ভালোভাবে পরিষ্কার করে নিন। প্রেশার কুকারে ১ টেবিল-চামচ লবণ ও পানি দিন। এবার পাতলা কাপড় দিয়ে মাছটি প্রেশার কুকারে দেওয়া পানির আঁচে ৯০ মিনিট রাখুন। এবার একটি ফ্রাই প্যানে তেল গরম করে কুচি করা পেঁয়াজ বাদামি রঙ হওয়া পর্যন্ত ভাজুন। কাঁচা মরিচ বাদ দিয়ে বাকি সব মসলা ও লবণ দিতে হবে। একটু পানি মিশিয়ে কিছুক্ষণ আঁচে রাখার পর কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

এবার একটি প্লেটে মাছের টুকরাগুলো রেখে চারপাশে রান্না করা মসলা দিয়ে দিন। সালাদ ও ভাজা আলুর সঙ্গে পরিবেশন করুন অসাধারণ স্বাদের ভাপা ইলিশ।

: আপডেট, বাংলাদেশ সময় ৩:০০ পিএম, ১৮ জুলাই ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply