Home / লাইফস্টাইল / মিষ্টি খাবার বেশি খেলে করণীয়
মিষ্টি খাবার বেশি খেলে করণীয়

মিষ্টি খাবার বেশি খেলে করণীয়

অনেক সময় শখ করে বা লোভে পড়ে অতিরিক্ত মিষ্টি খাবার খাওয়া হয়ে যায়। একবারে বেশি মিষ্টি খাবার খেয়ে ফেলা একেবারেই উচিত নয়। আর যদি খেয়েই ফেলেন তাহলে কিছু উপায়ে রক্তের চিনির পরিমাণ কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব।

জেনে নিন উপায়গুলো-

প্রচুর ফাইবার এবং প্রোটিন খান:
ফাইবার এবং প্রোটিন হজম হতে বেশ সময় লাগে। তাই কোনো বেলা বেশি মিষ্টি খাবার খাওয়া হয়ে গেলে পরের বেলা বেশি ফাইবার এবং প্রোটিন খান। দীর্ঘ হজম প্রক্রিয়ায় রক্তের চিনির পরিমাণ স্বাভাবিক হবে। সেই সঙ্গে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার সম্ভাবনাও থাকবে না।

ব্যায়াম করুন:
বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে মানসিক চাপ বেশি থাকলে মিষ্টি খাবার বেশি খাওয়া হয়। যখন মিষ্টি খাবার বেশি খাওয়া হবে তখন বুঝে নিন কোনো কিছু নিয়ে মানসিক চাপে আছেন। তাই মানসিক চাপ কমাতে ব্যায়াম করুন, হাঁটুন অথবা সাঁতার কাটুন। শরীর চর্চা করলে মানসিক চাপ কমে যায়। অতিরিক্ত মিষ্টি খাবার খাওয়ার প্রবণতা কমে।

নিজের জন্য রাঁধুন:
কোনো বেলা বেশি মিষ্টি খাবার খেয়ে ফেললে পরের বেলায় ফাস্ট ফুড কিংবা প্রসেসড খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই পরের বেলার খাবার নিজেই তৈরি করুন। কম তেলে কার্বোহাইড্রেট ছাড়া খাবার তৈরি করে খেলে ক্যালরির পরিমাণ কিছুটা নিয়ন্ত্রণে থাকবে।

নিউজ ডেস্ক :
বাংলাদেশ ৫:৩০ পিএম, ২৩ নভেম্বর, ২০১৭,শুক্রবার
এএস

Leave a Reply