Home / চাঁদপুর / চাঁদপুরে ৩ মাস ব্যাপি সার্ভে প্রশিক্ষণের ১৯তম ব্যাচ সম্পন্ন
sarvey course 19
Exif_JPEG_420

চাঁদপুরে ৩ মাস ব্যাপি সার্ভে প্রশিক্ষণের ১৯তম ব্যাচ সম্পন্ন

চাঁদপুরে ৩ মান ব্যাপি সার্ভে বা ভূমি জরিপ প্রশিক্ষণ কোর্স শুক্রবার (২৪ নভেম্বর) বিষ্্ুিদ সিনিয়র মাদ্রাসায় সম্পন্ন হয়েছে। এতে চাঁদপুর জেলার ৮ উপজেলার ৪১ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেছিলো । প্রশিক্ষক ছিলেন মো.আসাদুজ্জামান মাসুদ ।

এটি ছিলো চাঁদপুরের ১৯ তম ব্যাচ। কোর্সটি ১৮ আগস্ট ২০১৭ শুরু হয়েছিলো ও শেষ হলো ২৪ নভেম্বর। ১ ডিসেম্বর ১০০ নম্বরের পরীক্ষায় উত্তীর্ণদের সনদ প্রদান করা হবে। ব্যবহারিক ক্লাশ ছিলো ৬ টি। এটি ময়নামতি সার্ভে ইন্সিসটিটিউট,কুমিল্লার একটি শাখা । প্রতি সপ্তাহে দু’বারে দু’টি করে কøাস পরিচালিত হয়েছে। প্রতিটি ক্লাশ ছিলো পরিমিত, প্রাণবন্ত ও গুরুত্বপূর্ণ।

প্রশিক্ষণের বিষয়বস্তু ছিলো জমি পরিমাপের সকল অধ্যায়,বন্টন,স্কেল, গ্রান্টার্স স্কেল,জ্যামিতিক সূত্রের জমি পরিমাপের বিভিন্ন নিয়মনীতি,সিএস,আর এস,বিএস পর্চার স্যমক ধারণা,ফরায়েজ বন্টন,নকশার ব্যবহার পদ্ধতি,কাঠের হিসাব,ইট,বালু ও মাটির হিসাব পদ্ধতি,আনা,গন্ডা,কড়া,ক্্রান্তি ও তিলের পদ্ধতি সংক্রান্ত হিসাব ইত্যাদি ।

প্রশিক্ষণের বিকল্প নেই এ মর্মে সার্ভে বা ভূমি জরিপ প্রশিক্ষণ কোর্স সম্পন্নকারীরা নিজ নিজ এলাকায় জমি সংক্রান্ত বিয়য়ে সাধারণ মানুষকে সেবা দিতে পারবে ও না বুঝে মামলা মকদ্দমায় জড়ানোর মনোভাব বা ভ্রান্ত ধারণা দূর হবে ও নিজদের মধ্যে ঝগড়া-বিবাদ হ্রাস পাবে বলে অনেক প্রশিক্ষণার্থী মন্তব্য করেন।

em> প্রতিবেদক :আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৬:৩০ পিএম, ২৪ নভেম্বর ২০১৭, শুক্রবার
এজি </em

Leave a Reply