মতলব উত্তর

‘দেশের ৯৫ ভাগ মানুষের জমিজমা সম্বন্ধে কোনো ধারণাই নেই’

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সহযোগিতায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ (জাইকা) সার্বিক সহযোগিতায় ভূমি উন্নয়ন কর, সরকারী লীজ নবায়ন ও খারিজ বিয়ষক সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

উপজেলা সহকারী কমিশানার ভূমি শুভাশিষ ঘোষের তত্তাবধানে মঙ্গলবার উপজেলা পরিষদ মায়া বীরবিক্রম অডিটোরিয়ামে প্রশিক্ষন কর্মশালার উদ্বোদনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন- উপজেলা সহকারী কমিশানার ভূমি শুভাশিষ ঘোষ ও উপজেলা ডেভেলপমেন্ট ফেসিলেটর দীপন চাকমা। উপজেলার ৩০ টি বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষকগণ প্রশিক্ষণ গ্রহণ করেন।

উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, ভূমি ব্যবস্থা আধুনিকায়ন না করতে পারলে সমাজে বিরোধ বাড়তেই থাকবে। আদালতে যে পরিমাণ মামলা হচ্ছে তার অর্ধেকেরও বেশি জমিজমা নিয়ে। দেশের মানুষের আবাস ভূমির একটি সুষম বন্টনের জন্য ভূমি আইন একটি অত্যাবশ্যকীয় বিষয়।

কিন্তু বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ভূমি আইনের বিষয়ে তেমন গুরুত্বারোপ করা হয়নি। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে অনেক কিছু শিখানো হয়, কিন্তু ভূমি সম্পর্কে আলাদা কোনো বিভাগ বা পাঠ্যসূচি নেই। কীভাবে জমির হিস্যা, জমির নামজারি, জমাভাগ হয়- তা সাধারণ মানুষ জানে না। এ তথ্যগুলো কোনো পাঠ্যপুস্তকে উল্লেখ নেই।

দেশের ৯৫ ভাগ মানুষের জমিজমা সম্বন্ধে কোনো ধারণাই নেই। তাই সরকার প্রশিক্ষনের মাধ্যমে ভূমি আইন জানাতে এ উদ্যোগ গ্রহণ করেছে।

প্রতিবেদক- খান মোহাম্মদ কামাল

Share