Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / জাটকা রক্ষায় প্রয়োজনে নদীতে র‌্যাব বিজিবি মোতায়েন থাকবে
dc-pic

জাটকা রক্ষায় প্রয়োজনে নদীতে র‌্যাব বিজিবি মোতায়েন থাকবে

চাঁদপুর জেলা জাটকা রক্ষা বিষয়ক টাস্কফোর্স কমিটির সভা বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
এতে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

বক্তব্যে তিনি বলেন, এবছর জাটকা রক্ষার্থে আমরা জিরো টলারেন্স নীতি অবলম্বর করা হবে। প্রয়োজনে নদীতে র‌্যাব এবং বিজিবি মোতায়েন করা হবে। আমি সুপারিশ করবো যেনো নদীতে ওই সময় নৌ-বাহিনীও মোতায়েন করা হয়।

জাটকা রক্ষা করতে নদী তীরবর্তী কিছু গুরুত্বপূর্ণ স্থান রয়েছে সেখানে আমরা নিরাপত্তা চৌকি গঠন করতে চাই। বড় স্টেশন মোলহেডে একটি স্থায়ী ক্যাম্প থাকবে এবং মতলব উত্তর থেকে হাইমচর পর্যন্ত পুরো এলাকা জুড়ে নিরাপত্তা জোরদার থাকবে।

তিনি আরো বলেন, বিশেষ কিছু খাল রয়েছে যেখান থেকে জাটকা নিধন করার নৌকা বের হয়। আর ওইসব জায়গা চিহ্নিত করে, তা বন্ধ রাখতে হবে যেন সেখান দিয়ে নৌকা বের বা ঢুকতে না পারে। কারেন্ট জাল বন্ধ করার জন্য এখন থেকেই কঠোর পদক্ষেপ নিতে বলে।

যে সব জেলেরা নদীতে কোনো অপকর্ম বা জাটকা নিধন করে না তাদের তালিকা দেয়ার জন্য মৎস্য সমিতির কর্মকর্তাদের জেলা প্রশাসক নির্দেশ দেন।

এ সময় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, পুলিশ সুপার জিহাদুল কবির বিপিএম, পিপিএম, নৌ পুলিশ সুপার জমশের আলী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জেলা মৎস কর্মকর্তা আসাদুল বাকিসহ জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
২৭ ফেব্রুয়ারি, ২০১৯

Leave a Reply