Home / আন্তর্জাতিক / মালয়েশিয়ায় ৪৮তম বিজয় দিবস উদযাপন
malayasia ......

মালয়েশিয়ায় ৪৮তম বিজয় দিবস উদযাপন

মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মহান বিজয় দিবস রোববার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সুরে ও পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মুহাম্মদ শহীদুল ইসলাম।

দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা মো: সোহরাব হোসেন ভ’ঁইয়ার পরিচালনায় বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

রাষ্ট্রদূত মুহাম্মদ শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম কাউন্সিলর মো. সায়েদুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমডোর মো. হুমায়ূন কবির ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ,পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান ফার্ষ্ট সেক্রেটারি মো. মশিউর রহমান তালুকদার এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব মো. রাজিবুল আহসান।

হাইকমিশনার মুহ.শহিদুল ইসলাম বলেন, ‘মহান বিজয় দিবস বাঙালি জাতির জীবনে এক অনন্য গৌরবময় দিন। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর ’৭১এর ১৬ ডিসেম্বর বাংলার আকাশে নতুন সূর্য ওঠে।ি বজয়ের এ মহান দিনে ঔই সব অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধা জানাই। যাঁরা দেশের স্বাধীনতা অর্জনে জীবন উৎসর্গ করেছেন।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। সে সঙ্গে তিনি জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সংগঠক ও সকল বীর মুক্তিযোদ্ধা ও সম্ভ্রম হারানো মা-বোনদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, ‘ বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধাদের মহান ত্যাগ ও বীরত্বগাঁথা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধা বেদনায় স্মরণ করছে দেশের পরাধীনতার গ্লাানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীর সন্তানদের। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের বিজয় অর্জনের ইতিহাস শুধু ১৯৭১ সালে সীমাবদ্ধ নয়।

হাইকমিশনার আরো বলেন,‘প্রবাসীদের নিয়েই আমার কাজ। দূতাবাস প্রবাসীদের কল্যাণে নিরলস কাজ করে যাচ্ছে। আপনাদের সহযোগিতা ছাড়া কোন কাজ করা সম্ভব নয়। সারা বিশ্বে পরিশ্রমী জাতি হিসেবে বাংলাদেশিদের বিশেষ মর্যাদা রয়েছে এবং দিন দিন এ মর্যাদা বৃদ্ধি পাচ্ছে।বাংলাদেশের শ্রমিকরা অত্যন্ত পরিশ্রমী।

আর মালয়েশিয়ায় কর্মরত অন্যান্য দেশের নাগরিকের তুলনায় বাংলাদেশিরা এ দেশের আইন-কানুন, নিয়মশৃঙ্খলা মেনে চলার ব্যাপারে আলাদা অবস্থান তৈরি করেছে।হাইকমিশনার বিজয় দিবসে প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, শওকত হোসেন পান্না, হাইকমিশনের ১ম সচিব মো. মাসুদ হোসাইন, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব তাহমিনা ইয়াসমিন, শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ।

সহ মালয়েশিয়া আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, সামাজিক ও কমিউনিটি নেতৃবৃন্দ সহ কমিশনের কর্মকতাবৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

প্রতিনিধি : বশির আহমেদ ফারুক, মালয়েশিয়া প্রতিনিধি
১৬ ডিসেম্বর , ২০১৮ রোববার

Leave a Reply