Home / আন্তর্জাতিক / প্রবাস / মালয়েশিয়ার শ্রমবাজার রক্ষায় সর্বদলীয়ভাবে কাজ করার আহবান
মালয়েশিয়ার শ্রমবাজার রক্ষায় সর্বদলীয়ভাবে কাজ করার আহবান

মালয়েশিয়ার শ্রমবাজার রক্ষায় সর্বদলীয়ভাবে কাজ করার আহবান

বশির আহমেদ ফারুক,মালয়েশিয়া:
মালয়েশিয়ার শ্রমবাজার রক্ষায় দলমত নির্বিশেষে কাজ করার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ায় অবস্থানকারী বাংলাদেশ কমিউনিটি নেতারা।

শুক্রবার বিকেলে কুয়ালালামপুরে হোটেল পালিতায় আয়োজিত শ্রম বিষয়ক শীর্ষক আলোচনা সভায় কমিউনিটির নেতারা এ আহ্বান জানান। আলোচনা সভায় বক্তারা বলেন, কিছু কুচক্রিমহল নিজেদের স্বার্থসিদ্ধির জন্য সদ্য খুলে যাওয়া মালয়েশিয়ায় শ্রমবাজার নষ্টের ষড়যন্ত্র করছে। তাদের ষড়যন্ত্র সফল হতে দেওয়া যাবে না। কমিউনিটি নেতারা বলেন, কোন সিন্ডিকেট নয় কম খরচে কিভাবে বাংলাদেশী শ্রমিকরা মালয়েশিয়ায় আসতে পারে তার ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ কমিউনিটির ঐক্য ছিল -আছে এবং থাকবে। দেশের কল্যাণে এ কমিউনিটি সর্বদা কাজ করে যাবে বলেও জানান বক্তারা। বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়ে বক্তারা বলেন, ‘দেরিতে হলেও মালয়েশিয়ায় শ্রমবাজার খুলে দেওয়ার জন্য আমরা মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানাই। সেই সঙ্গে ধন্যবাদ জানাই বাংলাদেশ সরকার, প্রবাসী কল্যাণমন্ত্রণালয়, মালয়েশিয়াস্ত বাংলাদেশ দূতাবাসের প্রধান মো: শহিদুল ইসলাম এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের। তবে কেউ যাতে এ শ্রমবাজারকে নষ্ট না করে সে জন্য সজাগ দৃষ্টি রাখতে হবে। আমরা চাই না আমাদের দেশি কোন ভাই মালয়েশিয়ায় এসে কোন ধরণের বিপদে না পড়ে। যা প্রবাসে আমাদের দেশের সন্মান হানি করে।

মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে ১৫ লাখ লোক নেবে। গত মঙ্গলবার তাদের কেবিনেটে এটির নীতিগত সিদ্ধান্ত হয়েছে।
কিন্তু, বাংলাদেশের কিছু কুচক্রিমহল এটিকে নিয়ে সিন্ডিকেট করতে অপতৎপরতা চালাচ্ছে। আমরা চাই সকলে ব্যবসা করুক, মাননীয় প্রধানমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রীও এটাই চান।’ তবে সকল প্রকার ষড়যন্ত্র প্রতিহত করে স্ষ্ঠুুভাবে মালেশিয়ায় শ্রমিক আমদানি করবেন বলে আশাবাদী কমিউনিটির নেতারা।

Comiunity Malysiaআলোচনা সভায় উপস্থিত ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও কমিউনিটি নেতা মকবুল হোসেন মুকুল, বিএনপি নেতা ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান বাদল, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, শওকত হোসেন পান্না, তালহা মাহমুদ, দেলোওয়ার হোসেন মজনু, আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক শাহীন সরদার, মো: হাবিবুর রহমান, দাতু আলম মজুমদার, দাতু কালাম, রাশেদ বাদল, মাহতাব খন্দকার, মতিউর রহমান, মঞ্জু খাঁ, সাখাওয়াত হোসেন প্রমূখ।