Home / আন্তর্জাতিক / মালয়েশিয়ায় নতুন রাজার নাম ঘোষণা
রাজার

মালয়েশিয়ায় নতুন রাজার নাম ঘোষণা

মালয়েশিয়ার নতুন রাজার নাম ঘোষণা করা হয়েছে। গতকাল অনুষ্ঠিত এক সম্মেলনে দেশের সুলতানরা তাকে পরবর্তী রাজা ঘোষণা করেন। পরবর্তী রাজা হচ্ছেন দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের সুলতান ইব্রাহিম সুলতান ইসকান্দর।

শুক্রবার জাতীয় প্রাসাদে অনুষ্ঠিত রয়্যাল কাউন্সিলের ২৬৩তম বিশেষ সভায় তাঁকে নির্বাচিত করা হয়েছে।

বর্তমান বিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে বসেছিলেন। সুলতান ইব্রাহিম আগামী বছরের ৩১ জানুয়ারি বর্তমান রাজা আবদুল্লাহর কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন।

মালয়েশিয়াতে ‘রাজা’ মূলত আনুষ্ঠানিক ভূমিকা পালন করে থাকেন। দেশের ফেডারেল সংবিধানে রাজাকে কয়েকটি বিবেচনামূলক ক্ষমতা দেয়া হয়ে থাকে, যেখানে রাজা প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার পরামর্শ অনুযায়ী কাজ করতে পারেন।

এছাড়া দোষী ব্যক্তিদের ক্ষমা করার ক্ষমতাও রাজার রয়েছে। কিন্তু দেশটিতে দীর্ঘস্থায়ী রাজনৈতিক অস্থিরতার কারণে রাজার ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলে বর্তমান রাজা দেশের রাজনীতিতে অস্বাভাবিকভাবে সক্রিয় ভূমিকা পালন করেন।
ইব্রাহিম সুলতান ইসকান্দর মালেশিয়ার রাজনীতি সম্পর্কে স্পষ্টবাদী।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সঙ্গেও তার ভাল সম্পর্ক রয়েছে। রিয়েল এস্টেট এবং খনিসহ বিভিন্ন ক্ষেত্রে সুলতান ইব্রাহিমের ব্যবসায়ীক স্বার্থ আছে। সুলতান ইবরাহিমের বাবা মালয়েশিয়ার অষ্টম রাজা ছিলেন। ১৯৮৪ থেকে ১৯৮৯ মেয়াদে তিনি ক্ষমতায় ছিলেন। সূত্র: এপি,রয়টার্স

চাঁদপুর টাইমস
অক্টোবর ২৮, ২০২৩
এজি