Home / চাঁদপুর / ‘মানুষের মতো মানুষ হতে হলে সংস্কৃতি চর্চা করতে হবে’
Sahitto academy asor

‘মানুষের মতো মানুষ হতে হলে সংস্কৃতি চর্চা করতে হবে’

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি মোঃ মঈনুল হাসান বলেছেন, ‘শিল্প ও সংস্কৃতি সুন্দর ও শুভবোধের কথা বলে। ফলে যারা সংস্কৃতি চর্চার সাথে জড়িত থাকে তাদের বিপথে যাওয়ার সম্ভাবনা কম থাকে। তাই মানুষের মতো মানুষ হতে হলে সংস্কৃতি চর্চার করতে হবে। জাতির মন ও মননের উৎকর্ষের জন্যে সাহিত্য চর্চা জরুরি।’

বুধবার (৩১ জানুয়ারি) সাহিত্য একাডেমী চাঁদপুর-এর নবপর্যায়ের ৪৯তম মাসিক সাহিত্য আসরে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ‘সাহিত্য একাডেমী চাঁদপুরের মাসিক সাহিত্য আসর জেলার সাহিত্য ও সংস্কৃতি বিকাশে ভূমিকা রাখছে। এ ধারা অব্যাহত রাখতে পারলে শিল্প-সাহিত্যে চাঁদপুর আরো অনেকদূর এগিয়ে যাবে।’

সাহিত্য একাডেমী চাঁদপুর-এর মহাপরিচালক কাজী শাহাদাতের সভাপ্রধানে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি মোঃ ইকবাল হোসেন পাটওয়ারী। তিনি তার বক্তব্যে বলেন, সাহিত্য একাডেমীর আসরে অনেকগুলো কবিতা শুনলাম। আমার ভালো লেগেছে। চাঁদপুরের তরুণদের উচ্ছ¡লতা দেখলে আমরা আনন্দিত হই। সাহিত্য চর্চা অব্যাহত রেখে সাহিত্যকর্মীরা সারাদেশে চাঁদপুরের নাম উজ্জ্বল করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভাপ্রধানের বক্তব্যে সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত বলেন, দেখতে দেখতে সাহিত্য আসর চার বছর শেষ করে পাঁচ বছরে পদার্পণ করেছে। সাহিত্য আসরের মাধ্যমে অনেক নতুন নতুন প্রতিভাবান লেখককে আমরা পেয়েছি। চাঁদপুরের সাহিত্য পূর্বের চেয়ে আরো অনেক দূর এগিয়ে গেছে। এই এগিয়ে যাওয়ার পেছনে সাহিত্য আসরের অবদান রয়েছে। তিনি আগামী ৫০তম সাহিত্য আসর যথাযথভাবে উদযাপন করা হবে বলে আশা প্রকাশ করেন।

আসরে কবিতা পাঠ করেন কবি ইকবাল পারভেজ, মোঃ সালাহউদ্দীন, জাহাঙ্গীর আলম হৃদয়, আসাদুল্লাহ কাহাফ, মুহাম্মদ ফরিদ হাসান, আশিক বিন রহিম, মারিয়া ফারজানা, রিফাত প্রধান প্রমুখ। গদ্য পাঠ করেন হাছানুল কবির। উপস্থাপনা করেন ‘মৃত্তিকা’ সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান।

অন্যদের মাঝে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির, লেখক আব্দুল্লাহিল কাফী, ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের সাবেক সভাপতি মাহমুদা খানম, কবি আলিজা হোসেন, রফিকুজ্জামান রণি, মাইনুল ইসলাম মানিক, আরিফ বিল্লাহ, শাকিবুল ইসলাম, নাজমা আক্তার, কামরুল হোসেন, ফয়সাল মৃধা, মনির হোসেন অমি, মাসুদ দেওয়ান প্রমুখ।

স্বরচিত লেখা পাঠ শেষে আলোচনায় অংশ নেন উপস্থিত সাহিত্যকর্মীরা। সাহিত্য আসরে প্রবাসী লেখক জাহাঙ্গীর আলম হৃদয়ের প্রথম কাব্যগ্রন্থ ‘তোমার উত্তাপে হৃদয় কাঁপে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। সবার সরব অংশগ্রহণে সাহিত্য একাডেমীর ৪৯তম সাহিত্য আসর শেষ হয় রাত ৮টায়। উল্লেখ্য, সাহিত্য একাডেমীর ৫০তম মাসিক সাহিত্য আসর আগামি ২৮ ফেব্রæয়ারি বুধবার বিকেল পাঁচটায় অনুষ্ঠিত হবে।
এদিকে এ সাহিত্য আসরে প্রবাসী লেখক ও নাট্যকার জাহাঙ্গীর আলম হৃদয়ের প্রথম কাব্যগ্রন্থ ‘তোমার উত্তাপে হৃদয় কাঁপে’-এর মোড়ক উন্মোচন করা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথির বক্তব্যে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মঈনুল হাসান বলেন, জাহাঙ্গীর আলম হৃদয় প্রবাসে থেকে সাহিত্য চর্চা করছেন, এটি অনেক আনন্দের বিষয়। তার লেখায় দেশ, মাটি, মা ও প্রকৃতি কথা বলেছে। আশা করছি গ্রন্থটি পাঠকদের ঋদ্ধ করবে।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি মোঃ ইকবাল হোসেন পাটওয়ারী বলেন, জাহাঙ্গীর আলম হৃদয় সংস্কৃতিকর্মী। প্রবাসে থেকেও তার শিল্প ও সাহিত্য চর্চা ব্যাহত হয়নি। ‘তোমার উত্তাপে হৃদয় কাঁপে’ গ্রন্থটি উপভোগ্য হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সাহিত্য একাডেমী চাঁদপুর-এর মহাপরিচালক কাজী শাহাদাত বলেন, প্রতিটি গ্রন্থই জীবন, যাপন ও উদ্যাপনের কথা বলে। ‘তোমার উত্তাপে হৃদয় কাঁপে’ সেরকমই একটি গ্রন্থ। তিনি কাব্যগ্রন্থটি পাঠক সমাদৃত হবে বলে প্রত্যাশা করেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কবি জাহাঙ্গীর আলম হৃদয় বলেন, অনেকদিন ধরে আমি লেখালেখি করলেও এটিই আমার প্রথম প্রকাশিত গ্রন্থ। আমি আমার অনুভব, যাতনা, অভিজ্ঞতার কথাগুলো কবিতায় প্রকাশ করেছি। আমার জন্মস্থানে বইটির মোড়ক উন্মোচন হয়েছে দেখে আমি আনন্দিত। আমি সাহিত্য একাডেমীকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

স্টাফ করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ সময় ১০:২৩ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮, বুধবার
ডিএইচ