Home / তথ্য প্রযুক্তি / ‘মানুষের ধারণা ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে, কিন্তু…’
Mostafa Jobbar
ফাইল ছবি

‘মানুষের ধারণা ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে, কিন্তু…’

‘দেশের পরীক্ষা নেয়ার প্রাচীন পদ্ধতি ডিজিটাল যুগে অচল হয়ে যাবে’- এমন মন্তব্য করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘মানুষের ধারণা ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে। কিন্তু ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে না, করে মানুষ।’

প্রশ্নফাঁসের জন্য ফেইসবুক, ইন্টারনেটের ওপর দায় চাপানো ঠিক নয় মন্তব্য করে মন্ত্রী বলেন, “এই ধরনের একটা ধারণা আমাদের মধ্যে জন্ম নিয়েছিল যে, ফেইসবুকে প্রশ্ন ফাঁস হয়, ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে। বিষয়টা খুবই সিম্পল। না ফেইসবুক, না ইন্টারনেট, না হোয়াটসঅ্যাপ প্রশ্ন ফাঁস করে, প্রশ্ন ফাঁস হয় মানুষের হাতে।

“মানুষের হাতে যখন প্রশ্নটা ফাঁস হয়, আমাদের ইন্টারনেটের উপর দায়টা আসে। কারণ ইন্টারনেট আমরা ব্যক্তিগত তথ্য থেকে রাষ্ট্রীয় তথ্য প্রচার করার জন্য ব্যবহার করি। প্রচারের দায়টা যদি প্রযুক্তির ঘাড়ে দিতে চান তাহলে এই দায়টা হয়ত তাকে দেওয়া যেতে পারে।”

বুধবার সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এমন মন্তব্য করেন। ‘অমর একুশে গ্রন্থমেলা- ২০১৮’ উপলক্ষে ডাকটিকিট, উদ্বোধনী খাম, ডাটাকার্ড প্রকাশ ও জাতীয় পরিচয়পত্র পরিবহনের জন্য নির্বাচন কমিশনের সঙ্গে ডাক বিভাগের সমঝোতা স্মারক স্বাক্ষরের (এমওইউ) জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।