Home / সম্পাদকীয় / মাদকের ভয়াবহতা থেকে পরিত্রাণ জরুরি
Editorial

মাদকের ভয়াবহতা থেকে পরিত্রাণ জরুরি

মাদক সমাজকে গ্রাস করে চলছ্ ে। মাদক আগ্রাসন যুবসমাজকে কোন পথে নিয়ে যাচ্ছে তা ভেবে দেখা আবশ্যক। মাদকের কুপ্রভাব যেভাবে বিস্তৃত হয়ে পড়ছে তাতে উদ্বিগ্ন না হয়ে পারা যায় না।

মাদকের ভয়াল আগ্রাসন দেশের যুবসমাজকে সর্বনাশের পথে নিয়ে যাচ্ছে। এ সর্বনাশা নেশা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে ধনাঢ্য পরিবারের সন্তানদের মাঝেও ।

নেশার জন্য একশ্রেণির ধনাঢ্য পরিবারের সস্তানদের অনেকে দুর্বৃত্তপনার সঙ্গে জড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। নেশার টাকা জোগাড় করতে হাইজ্যাকসহ দস্যুপনার সঙ্গেও জড়িত হচ্ছে তারা

ফেনসিডিল, ইয়াবা, ভায়াগ্রার জীবনবিনাশী আগ্রাসনের শিকার হয়ে দেশের যুবসমাজ নৈতিক ও শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়ছে। দেশের সীমান্তরক্ষীদের চোখ ফাঁকি দিয়ে মাদকের গডফাদাররা সীমান্তের পেশাদার, দাগি চোরাকারবারিদের মাধ্যমে বছরে হাজার হাজার কোটি টাকার মাদক দেশের ভেতরে নিয়ে আসছে।

আমাদের যুবসমাজ ক্রমাগতভাবে মাদকের ভয়াবহ ছোবলে ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে। সরকারের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য অধিদপ্তরের আইনানুগ মনিটরিংয়ের অভাবে মাদকের দেশি-বিদেশি সিন্ডিকেট সারা দেশেই অতি বেপরোয়া হয়ে উঠেছে।

দেশ, জাতি ও সমাজের উজ্জ্বল নক্ষত্র হচ্ছে তারুণ্যের দীপ্ত শিখা। তরুণরা আগামী দিনের কর্ণধার । বেকার সমস্যা, পারিবারিক সমস্যা এবং নানাবিধ সামাজিক সমস্যা এর প্রধান কারণ। বাবা-মায়ের কলহ কিংবা মনোমালিন্যের প্রভাব পড়ে সন্তানের ওপর। স্বামী-স্ত্রীর মনোমালিন্যের কারণে অনেক সময় সংসারও বিচ্ছিন্ন হয়ে যায়।

আবার অনেক সময় অধিকাংশ বাবা-মা-ই খবর রাখেন না তার আদরের সন্তান ঘরের বাইরে কী করে? এমনকি অনেক বাবা-মা ঘরের ভেতরে সন্তান কী করে সে খবরও জানেন না। বাবা-মায়ের এ অসর্তকতার কারণেও অনেক সময় ছেলেমেয়ে মাদকাসক্ত হয়ে পড়ে।

বিশ্বের প্রতিটি দেশেই কম-বেশি মাদক সমস্যা বিদ্যমান। বাংলাদেশেও মাদক ও মাদকাসক্তি এক জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। দেশের অধিকাংশ মাদকসেবী কিশোর-কিশোরী এবং যুবক-যুবতী। যুবসমাজের ওপর দেশের শিক্ষা-দীক্ষা, উন্নতি-অগ্রগতি ও ভবিষ্যৎ নিভর্রশীল ।

আমাদের যুবসমাজের প্রাণশক্তি ও উদ্দীপনা দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতির জন্য অপরিহার্য। তারুণ্যের শক্তি যেমন দেশ ও জাতিকে উন্নয়ন ও অগ্রগতির উচ্চ শিখরে নিয়ে যেতে পারে, ঠিক তেমন এর উল্টোটি দেশ ও জাতির অপূরণীয় ক্ষতির কারণও হতে পারে।

তরুণসমাজের একটি অংশ নেশাজাতীয় দ্রব্য গ্রহণের পাশাপাশি ভিনদেশি অপসংস্কৃতির পর্নোগ্রাফিতেও আসক্ত হয়ে পড়ছে। এর কুফলে দিন দিন ইভটিজিং, অপহরণ, ধর্ষণ, খুন, গুম ও অপমৃত্যুর হার বেড়ে চলেছে।

নেশার ছোবলে যুবসমাজের নৈতিক অবক্ষয় এবং সামাজিক ও ধর্মীয় মূল্যবোধের অবক্ষয় দেশ ও জাতির সামগ্রিক উন্নয়ন ও অগ্রগতিকে ব্যাহত করছে। দেশের যুবসমাজকে সর্বনাশা নেশার ছোবল থেকে রক্ষায় আইন শৃংখলাবাহিনীর পাশাপাশি সকলের সহযোগিতা প্রয়োজন।

সম্পাদকীয় : আপডেট, বাংলাদেশ সময় ০১:০০ পিএম, ১২ জুন ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply