Home / সারাদেশ / সিএনজি-অটোরিক্সা নিষেধাজ্ঞা : কুমিল্লায় আন্দোলনের হুশিয়ারি
সিএনজি-অটোরিক্সা নিষেধাজ্ঞা : কুমিল্লায় আন্দোলনের হুশিয়ারি

সিএনজি-অটোরিক্সা নিষেধাজ্ঞা : কুমিল্লায় আন্দোলনের হুশিয়ারি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুমিল্লা | আপডেট: ০৮:১৬ অপরাহ্ণ, ০১ আগস্ট ২০১৫, শনিবার

শনিবার থেকে মহাসড়কে সিএনজিচালিত অটোরিক্সা চলাচল নিষিদ্ধ করা হলেও দিনভর কুমিল্লার বিভিন্ন সড়ক মহাসড়কে চলাচল করতে দেখা গেছে সিএনজিচালিত অটোরিক্সা, থ্রি-হুইলার অটোরিকশা ও অটোটেম্পুসহ সব ধরনের তিনচাকার ধীরগতির যান ও অযান্ত্রিক যানবাহন।

২৭ জুলাই সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে মহাসড়কে সিএনজি চালিত অটোরিক্সা চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। মহাসড়কগুলোতে সব ধরনের অটোরিকশা চলাচলে এমন নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই এটি শিথিলের দাবি জানিয়ে আসছে কুমিল্লা জেলা অটোরিকশা মালিক শ্রমিক সংগঠন।

সরকারের জারি করা প্রজ্ঞাপনের বিরোধিতা করে গত কয়েকদিন ধরেই বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে আসছে কুমিল্লা জেলার বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো।

এ দিকে সরকারের জারি করা প্রজ্ঞাপন কোনোভাবে লঙ্ঘন করার অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক এমন কথা জানালেও সকাল থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ময়নামতি সেনানীবাস, আলেখারচর, কোটবাড়ি বিশ্বরোড, পদুয়ার বাজার এবং কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের সদর দক্ষিণ উপজেলার শিকারপুর জেলখানাবাড়ি, কুমিল্লা-সিলেট আঞ্চলিক মাহসড়কের দেবীদ্বার, কোম্পানীগঞ্জ প্রভৃতি এলাকায় নির্বিঘেœ চলাচল করতে দেখা গেছে এসব যানবাহন।

সরকারের জারি করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সড়ক নিরাপত্তা বিধানে এ আদেশ আজ ১ আগস্ট থেকে কার্যকর করা হবে। জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা ও অটোটেম্পু এবং সবশ্রেণির অযান্ত্রিক যানবাহন চলাচল করতে পারবে না।

এ ঘোষণার প্রতিবাদে গত বুধবার থেকেই কুমিল্লায় সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে জেলা সিএনজিচালিত অটোরিক্সা, মালিক শ্রমিক ঐক্য পরিষদ নেতৃবৃন্দ।

এর আগে সংগঠনটির পক্ষ থেকে কুমিল্লা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপিও দেয়া হয়েছে। দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

এদিকে সিএনজিচালিত অটোরিক্সা তুলে দিলে মহাসড়কে দুর্ঘটনা ও যানজট অনেকাংশেই কমে আসবে বলে মনে করেন এ মহাসড়কে চলাচলকারী যানবাহন চালক ও যাত্রীসাধারণ।

সিএনজিচালিত অটোরিক্সা তুলে দিতে সবধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ। প্রয়োজনে কঠোরতাও অবলম্বনের কথা জানান কুমিল্লা পুলিশ সুপার মো. শাহ আবিদুর রহমান।

 

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি