Home / শীর্ষ সংবাদ / বক্স আছে পুলিশ নেই : নিরাপত্তা সংকটে চাঁদপুর সরকারি হাসপাতাল
police-box-in-hospital

বক্স আছে পুলিশ নেই : নিরাপত্তা সংকটে চাঁদপুর সরকারি হাসপাতাল

আড়াই শ’ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে রোগীদের নিরাপত্তায় পুলিশ বক্সটি নামেই পড়ে আছে। হাসপাতালের নিকট পুলিশ বক্স থাকলেও সেখানে নেই কোন পুলিশ। আর এই পুলিশ বক্সটি তৈরি করার পর থেকে এভাবেই পড়ে আছে প্রায় ১ বছর ধরে।

সরকারি এ হাসপাতালটিতে রোগী এবং হাসপাতালের নিরাপত্তার জন্য বছর খানেক আগে এটি নির্মাণ করা হলেও এখন নিয়মিত পুলিশ টহল ও আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় পড়ে আছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, চাঁদপুর জেলা পুলিশের সাবেক অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আশরাফুজ্জামান ও কমিউনিটি সার্পোট কমিটির নেতৃবৃন্দরা মিলে হাসপাতালের নিরাপত্তায় রক্ষায় নিয়মিত সেখানে পুলিশ সদস্যদের উপস্থিতি থাকার জন্য এই পুলিশ বক্সটি করার সিদ্ধান্ত নেয়।

তারপর থেকেই হাসপাতালের নিজস্ব অর্থায়নে হাসপাতালের জরুরি বিভাগ সংলগ্ন পুলিশ বক্সটি নির্মাণ করা হয়। কিন্তু প্রায় ১ বছর সময় অতিবাহিত হলেও সেটি এখনো আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়নি। কিংবা জেলা পুলিশ থেকে কোন প্রকার নিয়মিত পুলিশ সদস্য দেয়া হয়নি। তাই নির্মাণ করার পর থেকেই পুলিশ বিহিন পড়ে আছে হাসপাতাল এলাকায় নির্মিত পুলিশ বক্স।

এ ব্যাপারে হাসপাতালের প্রধান সহকারী কাম হিসাব রক্ষক মোঃ সফিউল আলম চাঁদপুর টাইমসকে জানান, ‘প্রায় বছর খানেক আগে সাবেক অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আশরাফুজ্জামানসহ কমিউনিটি সার্পোট কমিটির নেতৃবৃন্দের সিদ্ধান্ত মতে হাসপাতালে পুলিশ বক্স নির্মান করার কথা বলেন। তাদের সিদ্ধান্ত অনুযায়ী আমরা আমাদের হাসপাতালের অর্থায়নে এটি নির্মাণ করা হয়। এখানে নিয়মিত পুলিশ ডিউটি দেয়ার জন্য আমরা বেশ কয়েকবার পুলিশ সুপার বরাবর আবেদন করেছি। কিন্তু কোন লাভ হয়নি। পুলিশ বক্সটি চালু করতে সেখানে পুলিশ সদস্য দেয়ার জন্য আমরা আবারো পুলিশ সুপার বরাবর আবেদন করবো।’

এদিকে প্রতিদিনই হাসপাতালের বিভিন্ন বিভাগে ঘটছে কোন না কোন দুর্ঘটনা। হাসপাতালের টিকেট কাউন্টারের সামনে প্রতিদিনই রোগীদের কাছ থেকে মোবাইল, গহনা ও নগদ অর্থ চুরির ঘটনার খবর পাওয়া যায়।

এছাড়া হাসপাতালের জরুরি বিভাগে প্রায় সময় অনেক রোগীদের সাথে আসা বখাটে কিংবা মাস্তান প্রকৃতির লোকজন কিছু কিছু সামন্য বিষয় নিয়ে হামলা অথবা চিকিৎসকদের সাথে অনেক খারাপ আচরণ করে থাকে। তাই সেখানে যদি নিয়মিত পুলিশ পাহারা থাকে তাহলে হয়তোবা চুরি, ছিনতাইসহ কোন অপৃতিকর ঘটনা অনেকাংশে কম হতো।

হাসপাতালে তৈরি করা এ পুলিশ বক্সটি সচল রাখতে ও হাসপাতালের নিরাপত্তা রক্ষায় সেখানে নিয়মিত পুলিশি পাহাড়া একান্ত প্রয়োজন মনে করছেন সংশ্লিষ্ট মহল।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
৬ নভেম্বর, ২০১৮