চাঁদপুর

মন্দিরভিত্তিক শিশু-গণশিক্ষায় নিরক্ষতা দূর করা সম্ভব : চাঁদপুর জেলা প্রশাসক

চাঁদপুুর জেলা মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম -৪র্থ পর্যায় শীর্ষক প্রকল্প শিক্ষিকদের ৩ দিনব্যাপী বুনীয়াদি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার (১৭ মে) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

এ কার্যক্রমে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম হিন্দু কল্যান ট্রাস্টের ৬৬ জন শিক্ষক-শিক্ষিকাদের বুনিয়াদি প্রশিক্ষণ দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষার মাধ্যমে দেশের শিক্ষা বঞ্চিত মানুষের পড়াশুনা করার সুযোগ রয়েছে। শিক্ষা যতদিন থাকবে এই মন্দির ভিত্তিক শিক্ষাও ততোদিন থাকবে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা যারা শিক্ষকতা করছেন সবাই আপনাদের শিক্ষার্থী। সন্তানদের পাঠ্যপুস্তক পড়ার পাশাপাশি অন্যায় থেকে বিরত থাকা ও সৎ পথে চলার শিক্ষা দিবেন। আর ধর্মের মন্ত্র দ্বারা যদি একজন শিক্ষার্থীকে গড়ে তোলা যায় তাহলে যেখানে অন্যায় দেখবে সেখানেই সে প্রতিবাদ করতে পারবে। এতে একজন ভালো শিক্ষার্থীর পাশাপাশি প্রতিবাদী মানুষ সৃষ্টি হবে। এ শিক্ষার মাধ্যমে দেশ থেকে নিরক্ষতা দূর করা সম্ভব। যারা এ ধরণের শিক্ষা গ্রহণ করছে তারা নিজেরা পড়াশুনা করে অন্যকে পড়াশুনা করার সুযোগ দান করছে। দেশের মানুষ আজ শিক্ষা গ্রহণ করে নিজেকে মানুষ হিসাবে বিশ্বের কাছে পরিচয় দিচ্ছে । এক সময় এ দেশের মানুষ শিক্ষা থেকে বঞ্চিত ছিল। কিন্তু এখন তারা শিক্ষা গ্রহণ করে দেশের উন্নয়ন করছে।

চাঁদপুর জেলা মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা হিন্দু কল্যাণ ট্রাস্টের সহকারী পরিচালক নিরুপমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল হাই, অতিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন, জেলা শিক্ষা অফিসার মো. আক্তার হোসেন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা হিন্দু কল্যাণ ট্রাস্টের ফিল্ড সুপার ভাইজার দুলাল চন্দ্র বর্মন, অফিস সহায়ক কিরণ রায় চৌধুরী সহ প্রশাসনের কর্মকর্তাগণ।

About The Author

আনোয়ারুল হক

: আপডেট, বাংলাদেশ সময় ৬:০৫ পিএম, ১৭ মে ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Share