Home / আবহাওয়া / মধ্যরাত থেকে ১২ ঘণ্টা পর্যন্ত ঘন কুয়াশার সম্ভাবনা

মধ্যরাত থেকে ১২ ঘণ্টা পর্যন্ত ঘন কুয়াশার সম্ভাবনা

বাংলাদেশের বিস্তীর্ণ অংশ শুক্রবার ২৩ ডিসেম্বর দিবাগত মধ্যরাত থেকে ১২ ঘণ্টা পর্যন্ত হালকা থেকে ঘন কুয়াশার চাদরে ঢেকে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের নদী অববাহিকা ও উত্তরাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগের বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রাম বিভাগের টেকনাফে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দু নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে

বল ঘূর্ণিঝড় “মানদৌস” পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেছেন, “বাংলাদেশের উপকূলে প্রবল ঘূর্ণিঝড় আছড়ে পড়ার কোনো সম্ভাবনা নেই এবং এটি ভারতের অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। যা দুর্বল হয়ে আছড়ে পড়ার সময় গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।”

আবহাওয়া অধিদপ্তের বুলেটিনে বলা হয়, ঘূর্ণিঝড়টি ৯ ডিসেম্বর দুপুর ১২ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৯০ কি.মি দক্ষিণপশ্চিমে,কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৪০ কি.মি দক্ষিণপশ্চিমে,মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৫৫ কি.মি.দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৬০ কি.মি দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি.মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি,যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি.পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বেশ উত্তাল রয়েছে।

বুলেটিনে আরও বলা হয়, চট্টগ্রাম,কক্সবাজার,মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দু’ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরের সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে চলাচল না করতে বলা হয়েছে।

২৩ ডিসেম্বর ২০২২
এজি