Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব দক্ষিণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালিত
মতলব দক্ষিণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালিত

মতলব দক্ষিণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালিত

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করে উপজেরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

বদরপুর ওএস দাখিল মাদ্রাসা :

ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে বদরপুর ওএস দাখিল মাদ্রাসায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় ও কালো পতাকা উত্তোলন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে শোক র‌্যালি শেষে মাদ্রাসা মিলনায়তনে আলোচনা সভা ও মিলাদ মাহফিল এবং তাবারক বিতরণ করা হয়।

মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মাওলানা মোঃ একরামুল হকের সভাপতিত্বে ও শিক্ষক মাওলানা মুকবুল হোসাইন ও আলী আজমের যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাদ্রাসা পরিচালনা কমিটি সভাপতি শরিফউল্লা পাটোয়ারী জিলন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়ন যুবলীগ নেতা মো. সাইফুল ইসলাম মজুমদার, মো. জয়নাল হাজারী, মাদ্রাসার সহকারী আহসান হাবিব সরকার, শিক্ষক শাহাজলাল, আবুল কাশেম, মাদ্রাসার ছাত্রী খাদিজা আক্তার।

আলোচনা শেষে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া অনুষ্ঠানে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি এবং মন্ত্রীপুত্র সাজেদুল হোসেন চৌধুরী দীপুর সুস্থতা কামনা করে দোয়া করা হয়।

নওগাঁও উচ্চ বিদ্যালয় :

ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে নওগাঁও উচ্চ বিদ্যালয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় ও কালো পতাকা উত্তোলন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ছাত্রছাত্রীদের রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

পরে শোক র‌্যালি শেষে বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা, পুরষ্কার বিতরনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. কাইউম খান।

বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রদান শিক্ষক মো. শিব্বির আহমেদ, আওয়ামী লীগ নেতা মমিনুল হক রতন পাঠান, হাবিব প্রধান, মোস্তফা কামাল, বিল্লাল ফরাজী, শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক নজরুল ইসলাম, শিক্ষক জাকির হোসেন, রাকিব উদ্দিন।

অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন সহকারী শিক্ষক আবদুস সালাম বকাউল ও রাকিব উদ্দিন। খেলাধুলা ও বিভিন্ন প্রতিযোগীতা পরিচালনা করেন ক্রীড়া শিক্ষক মো. শাহ আলম।

আচলছিলা উচ্চ বিদ্যালয় :

ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে আচলছিলা উচ্চ বিদ্যালয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্য্য উদয়ের সাথে সাথে জাতীয় ও কালো পতাকা উত্তোলন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ছাত্রছাত্রীদের রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

পরে শোক র‌্যালি শেষে বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা, পুরষ্কার বিতরনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিত্য গোপাল সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

নওগাঁও মাদ্রাসা :

ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে নওগাঁও রাসেদিয়া ফাজিল মাদ্রাসায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্য উদয়ের সাথে সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ছাত্রছাত্রীদের রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

পরে শোক র‌্যালি শেষে মাদ্রাসা মিলনায়তনে আলোচনা সভা, পুরষ্কার বিতরনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাদ্রাসার প্রিন্সিপাল আ.ই.ম যাকারিয়া চৌধুরী আলমাদানীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন প্রধান।

বিশেষ অতিখি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মোফাজ্জল হোসেন, নওগাঁও রাসেদিয়া ফাজিল মাদ্রাসা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ আব্দুল লতিফ পাঠান। এছাড়া মাদ্রাসার ভাইস প্রিন্সিপালসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ বক্তব্য রাখেন।

আধারা উচ্চ বিদ্যালয় :

ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে আধারা উচ্চ বিদ্যালয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় ও কালো পতাকা উত্তোলন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ছাত্রছাত্রীদের রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

পরে শোক র‌্যালি শেষে বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা, পুরষ্কার বিতরনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও নায়েরগাঁও উত্তর ইউপি চেয়ারম্যান মো. মিজানুর রহমান সেলিম।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন নায়েরগাঁও উত্তর ইউনিয়ন আ.লীগের সভাপতি তসলিম উদ্দিন মিয়াজী, সাধারন সম্পাদক কামরুজ্জামান মোল্লা, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মনির হোসেন, মো. জহিরুল ইসলাম, শিক্ষার্থী ফাইরোজ হোসেন, আমিনুল ইসলাম।

রচনা শেষে মিলাদ ও দোয়া পরিচালনা করেন ধর্মিয় শিক্ষক মাওলানা সালাউদ্দিন। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক তানভীর হোসেন। সবশেষে ইউপি চেয়ারম্যানের সহযোগীতায় তাবারক বিতরন করা হয়।

বরদিয়া কাজী সুলতান আহঃ উচ্চ বিদ্যালয় :

ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে বরদিয়া কাজী সুলতান আহম্মেদ উচ্চ বিদ্যালয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় ও কালো পতাকা উত্তোলন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ছাত্রছাত্রীদের রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

পরে শোক র‌্যালি শেষে বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা, পুরষ্কার বিতরনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহাদাত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো. মামুন চৌধুরী বুলবুল।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক রাসিদা খানম, ম্যানেজিং কমিটির সদস্য পলাশ সরকার, নূরুল ইসলাম, হেলাল মিয়াজী, রুহুল আমীন, বিল্লাল হোসেনসহ শিক্ষক শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। এসময় সামাজিক রাজনৈতিক অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

নারায়ণপুর ইউনিয়ণ পরিষদ :

নারায়ণপুর ইউনিয়ন পরিষদের উদ্যেগে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে শোক দিবস পালিত হয়।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জহিরুল মোস্তফা তালুকদারের সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের মেম্বারবৃন্দ।

আলোচনা শেষে মিলাদ মাহফিল ও দোয়া এবং তাবারক বিতরন করা হয়।

প্রতিবেদক : মাহফুজ মল্লিক

Leave a Reply