Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব দক্ষিণে এইচএসসিতে পাসের হার ৭৬.৫৬, আলিম পরীক্ষায় ৯৬%
এইচএসসিতে

মতলব দক্ষিণে এইচএসসিতে পাসের হার ৭৬.৫৬, আলিম পরীক্ষায় ৯৬%

মতলব দক্ষিণ উপজেলার সাতটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ১ হাজার ১ শত ৩৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ৮ শত ৬৯ জন। যার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ জন। পাশের হার ৭৬.৫৬%। আলিম পরীক্ষায় সাতটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২ শত ২৪ জন পরিক্ষা দিয়ে পাশ করেছে ২শত ১৫ জন। যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে মাত্র ১ জন পাশের হার ৯৬%। এছাড়াও এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ শত ৩ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৯৮ জন, পাশের হার ৯৫.১৪%।

ফলাফল থেকে জানা যায়, মতলব সরকারি ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৩ শত ৫১ জন অংশগ্রহণ করে ৩ শত ২৫ জন পাশ করে। জিপিএ ৫ পেয়েছে ৪ জন, পাশের হার ৮৩%। রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ থেকে ২শত ৩১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১ শত ৪১ জন, পাশের হার ৬১.০৪%। নারায়নপুর ডিগ্রি কলেজ থেকে ২শত ৫৩ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ২শত ১৫ জন। জিপিএ ৫ পেয়েছে ২ জন, পাশের হার ৮৪.৯৮%। মুন্সিরহাট কলেজ থেকে ১ শত ৬৫ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৮৬ জন, পাশের হার ৫২.৪৪%। ড. এম শামসুল হক মডেল কলেজ থেকে ২১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৬ জন, পাশের হার ২৮%। কাচিয়ারা স্কুল এন্ড কলেজ থেকে ৫২ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৪৯ জন, পাশের হার ৯৪.২৩%। আশ্বিনপুর উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ থেকে ৬২ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৪৭ জন, পাশের হার ৭৫.৮১%।

আলিম পরীক্ষায় মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে ৪৪ জন পরীক্ষা দিয়ে সকলেই পাস করলেও কোনো জিপিএ ৫ নেই। কালিয়াইশ ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে ২৬ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২৩ জন পাশের হার ৮৮%। নন্দিখোলা ফাজিল ডিগ্রি মাদ্রাসা থেকে ২৭ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২৫ জন পাশের হার ৯৩%। নওগাঁও রাশেদিয়া ফাজিল মাদ্রাসা থেকে ১৮ জন পরীক্ষা দিয়েছে পাস করেছে ১৭ জন, পাশের হার ৯৪%। ঘিলাতলী সামাদিয়া ফাজিল মাদ্রাসা থেকে ৪১ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৯ জন এবং জিপিএ ৫ পেয়েছে এক জন। খর্গপুর ফাজিল মাদ্রাসা থেকে ২৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ২৬ জন, পাশের হার ৯৬%। কাচিয়ারা জামালিয়া আলিম মাদ্রাসা থেকে ৪১ জন পরীক্ষা দিয়ে সকলেই পাশ করেছে।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ২৬ নভেম্বর ২০২৩