Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তর মমরুজকান্দি সপ্তগ্রাম উবিতে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান
এসএসসি

মতলব উত্তর মমরুজকান্দি সপ্তগ্রাম উবিতে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ঐতিহ্যবাহী মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার ৮ ফেব্রুয়ারি সকালে অত্র বিদ্যালয় মাঠে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্যে রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক উপকমিটির সদস্য ও বাংলাদেশ ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি আশফাক চৌধুরী মাহি। তিনি বলেন, পড়াশোনা করবেন, ভালো কিচ্ছু করবেন এটাই প্রত্যাশা। আপনারা ভাগ্যবান এতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করছেন। আপনারা সফলতার সাথে কৃতকার্য হয়ে এই বিদ্যালয়ের মান রাখবেন।
তিনি আরো বলেন, শিক্ষা হচ্ছে জাতির মেরুদণ্ড। তাই শিক্ষার যাতে কোন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখবেন। কোন ছাত্র-ছাত্রীর কোন আর্থিক সমস্যা হলে আমাকে জানাবেন। আমি দায়িত্ব নিবো, তবুও লেখাপড়া বন্ধ করা যাবে না।
আপনাদের অনুরোধ রক্ষার জন্য এই বিদ্যালয়কে কলেজে রুপান্তর করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আগামী ১৫ ই ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শরু হবে, এই পরীক্ষায় আপনারা সবাই ভালো করে পরীক্ষা দিয়ে প্রমান করে দিবেন এই বিদ্যালয়ের মান কতটা উচ্চ।
আশফাক চৌধুরী মাহি চৌধুরী এসএসি পরীক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তোমরা যারা এসএসসি পরীক্ষা দিবে পরীক্ষা শুর হওয়ার আগে ভালো ভাবে প্রশ্ন দেখে নিবে। যে প্রশ্নটা ভালো পারবে সেটা আগে খাতায় লিখবে। পরীক্ষার প্রতিটা প্রশ্ন ভালো ভাবে লিখবে। শিক্ষকরা যেভাবে শিখিয়েছেন সেগুলো স্মরণ রাখতে হবে।ভালো রেজাল্ট করতে হবে। অত্র বিদ্যালয়ের সুনাম ধরে রাখতে হবে।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষায় ব্যাপক উন্নয়ন করেছেন। প্রতিটি ছেলে মেয়েকে শিক্ষিত করার জন্য কাজ করছেন। চাঁদপুর -২ আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এই মতলবে শিক্ষা বিস্তার এর জন্য এলাকার উন্নয়নসহ শিক্ষা ক্ষেত্রে অসংখ্য উন্নয়ন কাজ করেছেন। তাই প্রধানমন্ত্রী ও আমার দাদা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এর জন্য সকলে দোয়া করিবেন। বিশেষ করে আমার বাবা প্রয়াত সাজেদুল হোসেন চৌধুরী দিপু চৌধুরীর জন্য। আল্লাহ যেন তাকে জান্নতবাসী করেন।
বিদ্যালয়েননেজিং কমিটির সভাপতিও উপজেলা সেচ্ছাসেবকলীগের সদস্য সচিব অ্যাড. আক্তারুজ্জামানের সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক অলিউল্লাহ এবং ফতেপুর পশ্চিম ইউনিয়ন ছাত্র লীগের সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান কাজল এর যৌথ পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে রাখেন- মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ,বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মোহাম্মদ মানিক দর্জি, কলাকান্দা ইউপির চেয়ারম্যান সোবহান সরকার সুভা, বাংলাদেশ আওয়ামী যুবলীগকেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও অলিপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ রিয়াজুল হাসান রিয়াজ, উপজেলা ছাত্রলীগের সাবেক সিনিয়র যুগ্ম-আহবায়ক তামজিদ সরকার রিয়াদ, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক বিল্লাল হোসেন বেপারি, ইসলামাবাদ ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক তামজিদ পাটোয়ারী রিয়াদ।
আলোচনা সভায় আরো বক্তব্য দেন মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি শাহজালাল পাঠান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খোরশেদ আলম, সাবেক প্রধান শিক্ষক রাধেশ্যাম রায়, বিদ্যালয়ের ম্যনেজিং কমিটির সদস্য তাজুল ইসলাম, মতিউর রহমান মতিন, শিক্ষক ফরহাদ হোসেন, বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন- ফাতেমা আক্তার রুমি, মানপত্র পাঠ করেন ফাতেমা ইসলাম নিলিমা, অধ্যয়নরত শিক্ষার্থী জিহাদ। পরীক্ষার্থী, অনামিকা, মাইয়া আক্তার, অধ্যায়নরত শিক্ষার্থী ইশরাত জাহান
আলোচনা সভা শেষে বিদায়ী শিক্ষার্থীসহ সকলের জন্য মিলাদ ও দোয়া করা হয়েছে।
আলোচনা সভার শুরুতে চাঁদপুর -২ আসনর সংসদ সদস্য সাবেক মন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এর জ্যেষ্ঠ পুত্র প্রয়াত সাজেদুল হোসেন চৌধুরী দিপুর স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, সুজাতপুর বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক আনিছুর রহমান পাটোয়ারী, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক এসএম নোমান দেওয়ান, যুবলীগ নেতা মহিবুল হক চৌধুরী সুমিত, সাবেক ছাত্রনেতা নাজমুল হাসান, উপজেলা ছাত্রলীগের সিনিয়র সদস্য সদরুল আমিন, সদস্য জুবায়ের আহমেদ জনি, দূর্গাপুর ইউনিয়ন ছাত্রলীগের সহ-সভাপতি শাকিল আহাম্মদ, মোহনপুর ইউনিয়ন ছাত্রলীগ নেতা বাদশা মিয়া, শাওন,সাইফুল ইসলামসহ আওয়ামী অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও এসএসসি পরীক্ষার্থী, শিক্ষার্থীদের অভিভাবক, এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মিলাদ মাহফিল ও দোয়ার অনুষ্ঠান পরিচালনা করেন অত্র বিদ্যালয়ের হেড মাওলানা মোঃ জামাল উদ্দিন। মিলাদ ও দোয়ার অনুষ্ঠানে চলতি এসএসসি পরীক্ষার্থীদের শুভ কামনা জানিয়ে বিশেষ দোয়া করা হয়। এছাড়াও প্রয়াত সাজেদুল হোসেন চৌধুরী দিপু চৌধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া করা হয়। উল্লেখ্য চলতি এসএসসি পরীক্ষায় এ বিদ্যালয় থেকে ১৫১ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেছে।

নিজস্ব প্রতিবেদক, ৮ ফেব্রুয়ারি ২০২৪