Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ৩৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল
vitamin

মতলব উত্তরে ৩৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

চাঁদপুর মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের লক্ষ্যে বুধবার(৮ জানুয়ারি) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রোটারিয়ান ডা. নুসরাত জাহান মিথেনের সভাপতিত্বে ও মেডিকেল অফিসার (এমওডিসি) ডা. মোঃ আল-আমিনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, প্রাথমিক শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভুইয়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মোঃ মেহেদী হাসান, শিশু কনসালটেন্ট ডা. মোঃ ইসমাইল হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আ. ত.ম বোরহান, ডা. মোঃ নাসির উদ্দিন, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আঃ মান্নান বেপারী, মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি মাহবুব আলম লাভলু প্রমুখ।

সভায় উপজেলা ইপিআই টেকনোলোজিষ্ট ভাষান চন্দ্র কীর্তনীয়া,স্বাস্থ্য পরিদর্শক মোঃ খলিলুর রহমান,সুভাশিষ চন্দ্র সরকার, সহকারী স্বাস্থ্য পরিদর্শক নাসিমা আক্তার, রোকেয়া বেগম,উপজেলা স্বাস্থ্য সহকারী এসোসিয়েশনের সভাপতি মোঃ কামাল হোসেন, সাধারণ সম্পাদক অজিত চন্দ্র দাস, উপজেলার সাংবাদিকবৃন্দ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

সভায় আগামী ১১ জানুয়ারি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুচারুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়। এ সময় বক্তারা বলেছেন, আগামী ১১ জানুয়ারী শনিবার সারদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাইন্ড) উদযাপিত হবে।

এসময়ে ৬-৫৯মাস বয়সী সকল শিশুদের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটাবামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এসময় উপজেলার কোন শিশু যেন বাদ না পরে এ জন্য সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। ৬ মাস হতে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। তবে অসুস্থ শিশু ও বিগত তিন মাসের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল প্রাপ্ত শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

উপজেলা ইপিআই টেকনোলোজিষ্ট ভাষান চন্দ্র কীর্তনীয়া জানান, আগামী ১১ জানুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে (দ্বিতীয় পর্যায়) মতলব উত্তর উপজেলায় ৩৬ হাজার ১২১ জন শিশুকে খাওযানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

এরমধ্যে ৬ মাস হইতে ১১ মাস বয়সী ৪ হাজার ৫শ’ ৩৩ জন শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৩১ হাজার ৫শ’৮৮ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন সফল করতে উপজেলার ছেংগারচর পৌরসভাসহ ১৪ টি ইউনিয়নে ৪৫ জন স্বাস্থ্য সহকারী, ৫৯ জন এফ ডব্লিও­এ কর্মী, সিএইচসিপি ৩৬ জন, য্বু উন্নয়ন কর্মী ৭১ জন, ৩ জন স্বাস্থ্য পরিদর্শক, ১৪ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং ৭২২ জন স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন। এতে প্রথম শ্রেণীর সুপারভাইজার ৪৫ জন। সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রোটারিয়ান ডা. নুসরাত জাহান মিথেন বলেন, উপজেলায় আগামী ১১ জানুয়ারি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও শানিন্তপূর্নভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে সকল প্রস্তÍুতি সম্পন্ন করা হয়েছে।জনসচেতনতার জন্য ক্যাম্পেইনে ভিটামিন ‘এ’ খাওয়ানোর পাশাপাশি শিশুদের পুষ্টিকর খাদ্য খাওয়ানোসহ এ সংক্রান্ত প্রচারণাও করা করা হচ্ছে।

রোটারিয়ান ডা. নুসরাত জাহান মিথেন বলেন, এরই মধ্যে এ কর্মসূচি বাস্তÍবায়নের লক্ষ্যে প্রচার-প্রচারণা শুররুহয়েছে। এছাড়া শুক্রবার বাদ জুমা জেলার সব মসজিদের ইমামদের এ বিষয়ে জানানোর জন্য অবহিত করা হবে। অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করতে এ ভিটামিনের বিকল্প নেই। তাই তিনি আগামী ১১ জানুয়ারি শনিবার ৬ মাস হইতে ৫৯ মাস বয়সী সকল শিশুদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করতে সকল অভিভাবদের প্রতি অনুরোধ জানান তিনি। তবে নির্দিষ্ট বয়সের শিশু ছাড়া অন্যদের এ ক্যাপসুল খাওয়া থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

প্রতিবেদক:কামাল হোসেন খান