Home / উপজেলা সংবাদ / মতলব উত্তরে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা
মতলব উত্তরে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা

মতলব উত্তরে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা

মেধাবীদের খুঁজে বের করতেই সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা : উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ

চাঁদপুরের মতলব উত্তরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে সৃজনশীল মেধা অন্বেষণ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত উপজেলার ছেঙ্গারচর মডেল উচ্চ বিদ্যালয়ে এ সৃজনশীল মেধা অন্বেষণ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ১২টি বিষয়ে উপজেলার সকল স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ মোট ৫৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩৮৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১২টি বিষয়ে ১২ পরীক্ষার্থীকে বিজয়ী করা হয়।

এরপর দুপুর ১টায় স্কুল প্রাঙ্গণে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম।

এসময় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, প্রত্যন্ত অঞ্চলে অবহেলা-অনাদরে থাকা মেধাবীদের খুঁজে বের করতে চতুর্থবারের মতো দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা। মেধা অন্বেষণ পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বাড়ে। বিভিন্ন বিষয়ে চর্চা হয়।

তিনি আরো বলেন, যারা আজকে বিজয়ী হতে পারনি। তারা চিন্তিত হবে না। প্রতি বছরই এ মেধা অন্বেষণ প্রতিযোগিতা হয়ে থাকে।

তিনি আরো বলেন, প্রত্যন্ত অঞ্চলে অনেক মেধাবী আছে যারা সুযোগের অভাবে মেধার বিকাশ ঘটাতে পারে না, অবহেলায় আড়ালে থেকে যায়, তাদের নিয়ে এসে উৎসাহিত করার জন্য এ আয়োজন।
ছেঙ্গারচর মডেল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো. কামাল হোসেন খানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার মো. আশরাফুল আলম, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. শহিদ উল্লাহ প্রধান, সাধারণ সম্পাদক সরকার আবুল কালাম আজাদ, ছেঙ্গারচর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোরহান উদ্দিন প্রমুখ।

এছাড়াও একাডেমিক সুপারভাইজার শাকিলা পারভীন, শরফি উল্যাহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরীফ উল্যাহ, ছেংগারচর বিশ্ববিদ্যালয় কলেজের সিনিয়র প্রভাষক আঃ হাকিম খান ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বেনজির আহম্মেদ, সিনিয়র শিক্ষক আঃ হক খান, নূর মোহাম্মদ, আয়েদ আলী, গোলাম মোস্তফা, পাঁচআনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুজ্জামান, সিদ্দিকা বেগম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকব মোঃ মনিরুল হক পাটোয়ারী, ঢালী সাংবাদিক কামরুজ্জামান হারুন, ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষ উম্মে সালমা মল্লিকা, নার্গিস আক্তিার, মোঃ কবির আহম্মেদমোঃ শাহিন আলমসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনাসভা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে প্রত্যেককে ১ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও যারা দ্বিতীয় হয়েছেন তাদের সকলকে উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদের ব্যক্তিগত পক্ষ থেকে ১ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হয়।

প্রসঙ্গত, পর্যায়ক্রমে উপজেলা থেকে জাতীয় পর্যায় পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার প্রতি ধাপে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পর্যায়ের বিজয়ীদের পুরস্কৃত করবেন। ২০১৩ সাল থেকে দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।

||আপডেট: ১১:০৫ অপরাহ্ন, ১৬ মার্চ ২০১৬, বুধবার

এমআরআর