Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে ৩ মাসে আড়াই শ ফ্রী সিজারিয়ান অপারেশন
matlab-health

মতলবে ৩ মাসে আড়াই শ ফ্রী সিজারিয়ান অপারেশন

চিকিৎসা সেবার মাধ্যমে সকলের আস্থা অর্জন করেছে মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা নিয়ে সাধারণ মানুষদের যে ভ্রান্ত ধারণা ছিল তা পাল্টে দিয়েছে এ হাসপাতালের চিকিৎসকরা।

দুর-দুরান্ত থেকে আসা দরিদ্র হতদরিদ্রসহ সকল রোগীরা বিনা খরচে সেবা পেয়ে সন্তুষ্ঠ। বিশেষ করে বিনা খরচে হতদরিদ্ররা সিজারিয়ার অপারেশন করতে পেরে হাসপাতালের প্রতি আস্থা বেড়েছে। মতলব দক্ষিণ উপজেলা ছাড়াও পার্শ্ববতী উপজেলা থেকে আসা লোকজন এ সুবিধা নিচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত ৩ মাসে জরুরী প্রসূতি বিভাগে বিনা খরচে আড়াই শতাধিক সিজারিয়ান আপারেশন হয়েছে। জানুয়ারী মাসে ১২৬ জনেরে মধ্যে সিজারিয়ান অপারেশন হয় ৯৭ জন, স্বাভাবিকভাবে প্রসব হয় ২৯ জন, ফেব্রæয়ারী মাসে ১২৯ জনের মধ্যে সিজারিয়ান অপারেশন হয় ৭৫ জন স্বাভাবিকভাবে প্রসব হয় ৪৪ জন এবং মার্চ মাসে ১২০ জনের মধ্যে সিজারিয়ান অপারেশন হয় ৮০ জন এবং স্বাভাবিকভাবে প্রসব হয় ৪০ জন। সেবা গ্রহনকারীদের মধ্যে মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা ছাড়াও মুন্সিগঞ্জ, দাউকান্দি, ফরিদগঞ্জ, কুমিল্লা থেকে প্রসব জনিত সমস্যা নিয়ে এ হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা।

সেবা নিতে আসা মতলব উত্তরের চরলক্ষীপুর গ্রামের জান্নাত বেগমের স্বামী মুকবুল হোসেন বলেন, এ হাসপাতালে ভর্তি হয়ে যে সেবা পেয়েছি তা প্রাইভেট হাসপাতালে টাকা দিয়েও পাওয়া যায়না। মতলব দক্ষিণের উপাদী গ্রামের আমেনা বেগম বলেন, প্রথমে একটি প্রাইভেট হাসপাতালে গিয়েছিলাম। সেখানে সিজারিয়ান অপরেশন করতে ১৫ হাজার টাকা চায়। পরে এ হাসপাতালে এসে বিনা খরচে সিজারিয়ান অপারেশন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. একেএম মাহাবুবুর রহমান বলেন, হত-দরিদ্র রোগীদের জন্য জরুরী প্রসূতি সেবা চালু করা হয়। সার্বক্ষণিক চিকিৎসা সেবা, সুন্দর পরিবেশ ও ভালো ব্যবস্থাপনার কারণে এখানে প্রতিনিয়ত লোকজন সেবা নিতে আসছে।

তিনি আরো বরেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রমের প্রচেষ্টা ও সার্বিক সহযোগীতায় মতলবের হত-দরিদ্র লোকজন এ সুবিধা পাচ্ছে। এ ছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উন্নয় , উন্নত এম্বুলেন্স, উন্নত যন্ত্রপাতি এবং হাসপাতালের উন্নত চিকিৎসার পরিবেশ সৃষ্টি করতে পেরেছি। তবে হাসপতালে পর্যাপ্ত ওষুধ সরবরাহ করা হলে রোগীদের আরও সেবা দেওয়া যেত।

প্রতিবেদক : মহফুজ মল্লিক

Leave a Reply