Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে ১০ম শ্রেণির প্রেমিকের সাথে ৯ম শ্রেণির প্রেমিকা উদ্ধার
Matlab-Pramica-Uddhar

মতলবে ১০ম শ্রেণির প্রেমিকের সাথে ৯ম শ্রেণির প্রেমিকা উদ্ধার

মতলব উত্তর উপজেলার ৬নং কলাকান্দা ইউনিয়নের উত্তর মিলারচর গ্রামের মোহাম্মদ হোসেনের ছেলের সাথে একই গ্রামের আবুল কালামের নাবালিকা মেয়ে রাতের অন্ধকারে পালিয়ে যায়। এলাকাজুড়ে এমন সংবাদ ছড়িযে পড়লে কলাকান্দা ইউনিয়ন চেয়ারম্যান ছোবাহান সরকার (সুভা) গ্রাম পুলিশের মাধ্যমে ছেলে ও মেয়েকে উদ্ধার করেন।

উদ্ধারের পর উভয়কে জিজ্ঞাসাবাদ করলে তারা বিয়ে করার উদ্দেশ্যে পালিয়েছে বলে জানায়। কিন্তু দু’জনের কারোই বিয়ের উপযুক্ত বয়স হয়নি। মেয়ের জন্ম তারিখ ২০০৪ সালের ৪ মার্চ, আর ছেলের জন্ম তারিখ ২০০০ সালের ২ ডিসেম্বর। প্রেমিক ১০ম শ্রেনীর ও প্রেমিকা ৯ম শ্রেণীর নীলনগর উচ্চ বিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থী।

দু’জনের কারোই বিয়ের উপযুক্ত বয়স না হওয়ায় ইউপি চেয়ারম্যান কোন সিদ্ধান্ত না নিয়ে তাৎক্ষনিক বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারকে অবহিত করেন। পরে শারমিন আক্তারের সিদ্ধান্ত মোতাবেক উভয় অভিভাবক ও ছেলে-মেয়েকে ইউএনও কার্যালয়ে হাজির করা হয়।

শারমিন আক্তার উভয় অভিভাবকের কাছ থেকে লিখিত মোছলেখা রেখে ছেলে ও মেয়েকে অভিভাবকদের জিম্মায় দেন। ফলে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল এ দু’ স্কুল শিক্ষার্থী।

কলাকান্দা ইউপি চেয়ারম্যান ছোবহান সরকার সুভা বলেন, নিরাপত্তাহীনতা ও অভাব অনটনের কারণে বাল্যবিয়ে হচ্ছে। অনেক ক্ষেত্রে ভাল পাত্র পেলে বাল্যবিয়ে দেয়া হয়। মোবাইলের অপব্যবহারের কারনেও অপ্রাপ্তবয়স্কদের বিয়ে দেয়ার প্রবণতা দেখা যাচ্ছে। বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, বাল্যবিয়ে থেকে উত্তোরনের জন্য সচেতনতা বৃদ্ধি ও নারীর ক্ষমতায়নের পাশাপাশি সরকার থেকে শুরু করে মসজিদের ইমাম পযর্šÍ সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। অনেক বাবা-মা মেয়েকে বোঝা মনে করে। তাদেরকে সচেতন করতে হবে।

বাংলাদেশে শৈশব থেকেই ছেলে-মেয়েদের মধ্যে অযাচিত দুরত্ব সৃষ্টির একটা প্রবণতা রয়েছে, যা তাদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে সচেতনতা বিকাশে বড় বাধা। তিনি আরও বলেন, বাল্যবিয়ে নিরোধ আইনের বিশেষ বিধান প্রসঙ্গে সভা-সেমিনার হলেও জোরালো কোনো কর্মসূচি দেখা যায়নি, যা অনেকের কাছে বিষ্ময়কর।

প্রতিবেদক : খান মোহাম্মদ কামাল

Leave a Reply