Home / শিক্ষাঙ্গন / মতলবে হঠাৎ অসুস্থে অর্ধশত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি
Matlab.

মতলবে হঠাৎ অসুস্থে অর্ধশত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

চাঁদপুরের মতলব উত্তরে ধনাগোদা-তালতলী উচ্চ বিদ্যালয়ের শতাধিক ছাত্র-ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে যায়। পরে তাদেরকে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও বিভিন্ন হাসপাতাল ও স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এরমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে ৪১ জন। উন্নত চিকিৎসার জন্য ৩ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ঘটনার সংবাদ পেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আহত শিক্ষার্থীদের দেখতে যান ও ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করেন, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, নির্বাহী অফিসার শারমিন আক্তার,চেয়ারম্যান সামছুল হক চৌধুরী বাবুল, ভাইস চেয়ারম্যান আরিফুল ইসলাম সরকার ইমন, ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, ওসি মো.আনোয়ারুল হক কামাল ওসি (তদন্ত) মো.আলমগীর হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী আ.ওয়াহিদ মো.সালেহ, সহকারী শিক্ষা অফিসার আশরাফুল আলম, চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নান্নু মিয়া ও চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী প্রমুখ।

ধনাগোদা-তালতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফারুকুল ইসলাম জানান, জাতীয় সংগীত পরিবেশনের সময় ৬ষ্ঠ শ্রেণির একজন ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তাৎক্ষণিক তাকে শ্রেণি কক্ষে নিয়ে যাওয়া হয়। এরপর ক্লাস চলাকালীন আরো ২ জন অসুস্থ হয়। বেলা ১১ টার পর পর্যায়েক্রমে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী অসুস্থ হয়ে পড়লে বিষয়টি ইউএনওকে অবহিত করে স্কুল ছুটি দিয়ে দেই। স্কুল ছুটির পর কেউ পথিমধ্যে আবার কেউ বা বাড়িতে যাওয়ার পরও অসুস্থ হয়ে পরে।

পরে চিকিৎসার জন্য বিভিন্ন যানবাহন যোগে অসুস্থদের মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। এ ছাড়াও পারিবারিকভাবে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য অভিভাবকরা নিয়ে যান বলে আমি জানতে পারি।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রোগীরা হলো-আবিরা সুলতানা (১৪), সুমাইয়া আক্তার (১৫), আয়েশা (১৪), উরমি আক্তার (১২), মিতু (১৪), নাজমা (১৪), তৃপ্তি (১২), সাথী (১৬), মনিরা (১৬), বৃষ্টি (১৫), শিখা (১৩), মনিরা (১৬), হাওয়া (১৭) খাদিজা (১৭), সুর্বণা (১২), সানজিদা (১৬), সামিয়া (১৩), ফাতেমা (১৬), রাফিয়া (১২), তামান্না (১৪), মিম (১৪), খাদিজা (১৮), লিমা (১৫), সামিয়া (১৩), সাথী (১৬), মারিয়া (১৪), মাজহারুল (১২), হীরামনি (১২), মারিয়া (১৫), মুন্নি (১৫), পার্বতী (১৬), জিহাদ (১৪), নিপা (১৩), মাহমুদা (১৬), ইমন (১২), রূপালী (১৬) ও সুমাইয়া (১৪)।

হাসপাতালে চিকিৎসাধীন ৯ম শ্রেণির ছাত্রী পারভীন জানায়, হঠাৎ করে মাথা প্রচন্ড ব্যাথা শুরু করে এবং শরীর দুর্বল হয়ে পড়ে। এক পর্যায়ে আমি মাথা ঘুরে পড়ে যায়। তবে কি কারণে এমনটি হয়েছে,তা আমি জানি না। দশম শ্রেণির ছাত্রী সানজিদা আক্তার জানায়, শরীর ঝিমঝিম লেগেছে, মাথায় ঘুরাইছে। কিভাবে এমন হয়েছে, তা জানি না।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শংকর কুমার সাহা বলেন,‘ অসুস্থ ৩৫ জনকে চিকিৎসা দেয়ার পর সুস্থ হয়ে ওঠে। গুরুতর আহত ৩ জনকে ঢাকায় প্রেরণ করা হয়। আরো ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘ কোনো রোগ চিহ্নিত করা যায়নি। তবে সন্দেহজনক গণমনস্তাতিক রোগ (এক জনের দেখাদেখি আরেকজন আতংকিত হয়ে যাওয়া) বলে ধারণা করা যাচ্ছে।

ডা.শংকর জানান,এতে আতংকিত হওয়ার কিছু নেই। ইতোমধ্যে অনেক শিক্ষার্থীকে চিকিৎসা শেষে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়েছে। এদিকে আহতদের চিকিৎসা দেন । মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.একেএম মাহবুবুর রহমান,ডা.ইসমাইল হোসেন,ডা.মেহেদী হাসান,ডা.আল-আমিন,ডা.হাসনিন জাহান, ডা. নিগার সুলতানা, ডা.সৌরভ।

প্রতিবেদক : খান মো.কামাল
আপডেট,বাংলাদেশ সময় ৭:১০ পিএম,২৩ এপ্রিল ২০১৮, সোমবার
এজি

Leave a Reply