Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে নিসচা’র সচেতনতামূলক সভা ও ষ্টিকার-লিফলেট বিতরণ
Nirapad-sarak-chai-Motlob

মতলবে নিসচা’র সচেতনতামূলক সভা ও ষ্টিকার-লিফলেট বিতরণ

নিরাপদ সড়ক চাই (নিসচা) চাঁদপুরের মতলব উত্তর উপজেলা শাখার উদ্যোগে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে বিভিন্ন গাড়িতে ষ্টিকার লাগানো হয় এবং লিফলেট বিতরণ করা হয়। রোববার (১৩ মে) বিকেলে উপজেলার সুজাতপুর বাজারে আয়োজিত এ সভাটি অত্যান্ত জাকজমকপূর্ণ, প্রাণবন্ত ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়।

সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইউএনও এবং ওসিসহ উপস্থিত সকল শ্রেণী পেশার মানুষের সাথে কথা বলেন নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় চলচ্চিত্র নায়ক ইলিয়াছ কাঞ্চন।

ভিডিও কনফারেন্সে ইলিয়াছ কাঞ্চন বলেন, সড়ক দূর্ঘটনার জন্য এককভাবে কেউ দায়ী নয়। সড়ক দূর্ঘটনা প্রতিরোধে সকলকে সচেতন হতে হবে। বিশেষ করে চালক ভাইদেরকে আরো সচেতন হতে হবে। কারণ চালকদের হাতে নিজের জীবনসহ একাধিক যাত্রীদের জীবন। তাই নেশাগ্রস্ত অবস্থায় এবং চোখে ঘুম নিয়ে গাড়ী চালানো যাবে না।

তিনি আরো বলেন, সড়ক নিরাপদ রাখাও আমার-আপনার সকলের দায়িত্ব। সড়কে কেউ ধান-খড় শুকাবেন না। সড়ক দিয়ে আমরা সকলে চলাচল করি। এর ফলে অনাকাঙ্খিত দূর্ঘটনা ঘটতে পারে। এধরনের জনসচেতনতামূলক একটি অনুষ্ঠান আয়োজন করায় নিসচা মতলব উত্তর উপজেলা শাখার সকল নেতৃবৃন্দকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন ইলিয়াছ কাঞ্চন।

নিসচার মতলব উত্তর উপজেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আনোয়ারুল হক কামাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিসচার চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ।

ইউএনও শারমিন আক্তার বলেন, আমি আপনি সচেতন হলেই দূর্ঘটনা কমে আসবে। একমাত্র সচেতনতাই হলো দূর্ঘটনা রোধে প্রধান উপায়। তাই চালক, যাত্রী কাউকে কেউ দোষারোপ না করে সকলে সচেতন হয়ে যানযাহনে চলাচল করতে হবে। আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিসচার এ সচেতনতামূলক কার্যক্রমকে অভিনন্দন জানাই। যেকোন প্রয়োজনে নিসচার উপজেলা প্রশাসন নিসচার পাশে থাকবে। তিনি ব্যক্তিগত জীবনের একটি সড়ক দূর্ঘটনা তুলে ধরে বলেন, আমিও একদিন একটি মারাত্মক দূর্ঘটনা শিকার হয়েছিলাম। আল্লাহর রহমতে আমি বেঁচে যাই। তা না হলে আম আপনাদের সামনে দাঁড়িয়ে আপনারদের সাথে কথা বলতে পারতাম না। সড়ক দূর্ঘটনায় কেউ স্বামী হারিয়েছে, কেউ একমাত্র সন্তান হারিয়েছেন, কেউ ভাই, কেউ বোন হারিয়েছেন। আমি চাই আর একটিও যাতে প্রাণ অকালে না ঝরে। তাই সকলকে দূর্ঘটনা রোধে সচেতন হতে হবে। যদি আইন না মেনে গাড়ী চালানো হয় তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনের আওতায় আনা হবে।

ওসি মো. আনোয়ারুল হক বলেন, সড়ক দূর্ঘটনায় মৃত্যু হলে হত্যার অপরাধের সমান অপরাধ। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ী চালানোর কারণে ঘটে যাওয়া দূর্ঘটনার মামলা থেকে চালকরা খুব সহজেই বেঁচে যায়। যা আমরা কখনো কামনা করি না। যদি এ ব্যাপারে আরো কঠিন আইন হতো, তাহলে হয়তো আরো অনেক দূর্ঘটনা কমে যেতো। বিশেষ করে অদক্ষ চালক, বেপারোয়া গতিতে গাড়ী চালানো, চোখে ঘুম নিয়ে গাড়ী চালানো ও গাড়ী চালানো সময় মোবাইলে কথা বলাই হলো দূর্ঘটনার মূল কারন। তিনি চালকদের উদ্দেশ্যে বলেন, অপ্রাপ্ত বয়সে গাড়ী চালানো যাবে না, ট্রাফিক আইন মেনে গাড়ী চালাতে হবে। মতলব উত্তরে এমন কিছু পাওয়া গেলে আমরা তাদেরকে আইনের আওতায় আনবো। সচেতন হয়ে গাড়ী চালাতে হবে।

সভাপতির বক্তব্যে এমএ কুদ্দুস বলেন, নিসচার কেন্দ্রীয় কমিটির সাথে আমরা দূর্ঘটনা প্রতিরোধমূলক সামাজি আন্দোলনের অংশীদার হয়েছি। এতে আমরা সকলের সহযোগীতা চাই। একটি দূর্ঘটনা সারাজীবনের কান্না। তাই যানবাহনে চলাচলে সকলেই সচেতন হতে হবে। তিনি চালকদের প্রশিক্ষনের ব্যবস্থা করার জন্য ইউএনও এবং ওসির প্রতি আহŸান জানান।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মাওলানা আব্দুল খালেক। নিসচার মতলব উত্তর উপজেলার শাখার সাধারন সম্পাদক মামুনূর রশিদের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, উপজেলার সিনিয়র সাংবাদিক কামাল হোসেন খান, নিসচার মতলব উত্তর শাখার উপদেষ্টা মাসুদ পারভেজ, সহ-সভাপতি বোরহান উদ্দিন, যুগ্ম-সাধারন সম্পাদক আঃ লতিফ মিয়া, অর্থ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, কার্যকরি সদস্য কাজী সালাউদ্দিন, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক একেএম গোলাম নবী খোকন, নিসচার সাংগঠনিক সম্পাদক আরাফাত আল-আমিন প্রমুখ। দূর্ঘটনা কবলিতদের মধ্যে বক্তব্য রাখেন, সিরাজুল ইসলাম সরকার, আব্দুর রশিদ ফকির, ফজলুল হক প্রমুখ। আলোচনা সভা শেষে গাড়ীতে ষ্টিকার লাগানো কার্যক্রম উদ্বোধন করেন ইউএনও শারমিন আক্তার এবং ওসি মো. আনোয়ারুল হক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নিসচার সহ-সভাপতি নুরুজ্জামান সরকার দুলাল, সহ-সাধারন সম্পাদক আবুল হোসেন, দপ্তর সম্পাদক নূরুল আমিন পাটোয়ারী, সাংস্কৃতিক সম্পাদক সমীর চন্দ্র, সমাজ কল্যাণ সম্পাদক মফিজুল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক তানজিলা আক্তার, যুব বিষয়ক সম্পাদক মতিউর রহমান (মতিন), কার্যকরি সদস্য মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, আবুল বাশার খোকন, মাহবুবুল হক, নজরুল ইসলাম, আব্দুস সালাম, আহাম্মদ উল্লাহ দর্জি, ফরহাদ হোসেন, মনির হোসেন সরকার, মো. শাহআলম, সাধারন সদস্য শফিকুল ইসলাম, ওমর ফারুক, এমডি আমান উল্লাহ, ইয়াসমিন আক্তার, সুলতানা আক্তার, এসএম মামুন, কাইয়ুম মিয়া, তামজিদ সরকার, সাদ্দাম হোসেন’সহ সকল সদস্যবৃন্দ। অনুষ্ঠানে সার্বিক সহযোগীতায় ছিলেন কার্যকরি সদস্য শাহজাহান বেপারী।

প্রতিবেদক : খান মোহাম্মদ কামাল

Leave a Reply