Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে সপ্রাবিতে খোলা আকাশের নিচে পাঠদান
জরাজির্ণ ভবনেই জীবনের ঝুঁকি নিয়ে পাঠদান

মতলবে সপ্রাবিতে খোলা আকাশের নিচে পাঠদান

চাঁদপুর মতলব উত্তর উপজেলার ৯৭নং ফরাযীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন ও কক্ষ সংকটের কারণে খোলা আকাশের নিচে পাঠদান চলছে। বিদ্যালয়টি ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে একটি মাত্র ভবন হয়েছে। এখনো পর্যন্ত ওই জরাজির্ণ ভবনেই জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করাতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, পরিত্যাক্ত ভবনটি খসে পড়ছে। দেয়ালে বড় আকারে ফাঁটল ধরেছে। যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। দুর্ঘটনার আতংকে স্কুলের পিছনে খোলা আকাশের নীচে ক্লাস করানো হচ্ছে। বৃষ্টি এলে বেজে ওঠে ছুটির ঘন্টা। রোদেও একই অবস্থা।

প্রধান শিক্ষক আব্দুল বাতেন বলেন, বিদ্যালয়টি ১৯৫৯ সালে প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই একটি মাত্র ভবন। ভবনটি জরাজির্ণ হওয়ায় গত (১নভেম্বর-২০১২)ইং সনে পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে। নতুন ভবনের জন্য একাধিকবার আবেদন করেও কর্তৃপক্ষের কোন সাড়া পাচ্ছিনা। উপায়ান্তর না পেয়ে বাহিরে বিছানা করে ক্লাস চালিয়ে নিচ্ছি। সামনে পিএসপি পরীক্ষা। ভবন ও ক্লাসরুম সংকটের কারণে ছাত্র-ছাত্রীদের পাঠদান ব্যাহত হচ্ছে।

তিনি আরো জানান, সর্বশেষ (৬জুন-১৬) ইং তারিখে স্থানীয় এমপি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল চৌধুরী মায়া (বীর বিক্রম) এর সুপারিশ নিয়ে অধিদপ্তরে ভবনের জন্য একটি আবেদন করেছি।

ক’জন অভিভাবকদের সাথে কথা হলে তারা জানান, ছেলে-মেয়েদের স্কুলে পাঠিয়ে আতঙ্কে থাকতে হয়। কারণ জরাজির্ণ ও পরিত্যাক্ত স্কুল ভবন। কখন যে কি দুর্ঘটনা ঘটে। খুব দ্রুত বিষয়টি তদন্ত সাপেক্ষে নতুন ভবন নির্মানের দাবী জানান অভিভাবকরা।

মতলব উত্তর করেসপন্ডেন্ট ।। আপডটে, বাংলাদশে সময় ১০ : ২৫ পিএম, ৮ নভেম্বর ২০১৬, মোঙ্গলবার
এইউ

Leave a Reply