Home / আন্তর্জাতিক / যে কারনে ৫২ হাজার হাজিকে মক্কায় প্রবেশে বাধা
যে কারনে ৫২ হাজার হাজিকে মক্কায় প্রবেশে বাধা
ফাইল ছবি

যে কারনে ৫২ হাজার হাজিকে মক্কায় প্রবেশে বাধা

যথাযথ অনুমতি পত্র না থাকায় ৫২ হাজার হাজিকে পবিত্র নগরী মক্কায় প্রবেশে বাধা দিয়েছে সৌদি আরব।

হজের মূল আনুষ্ঠানিকতা শুরুর কয়েকদিন আগে এই হাজিদের মক্কায় প্রবেশে বাধা দেয়া হয়েছে। রোববার গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসলামের পঞ্চম স্তম্ভের একটি হচ্ছে হজ। জীবনে একবার প্রত্যেক সক্ষম ও সামর্থবান মুসলিমের জন্য হজ করা ফরজ।

বাহিতা নিরাপত্তা কেন্দ্রের প্রধান মোহাম্মদ আল হার্থির বরাত দিয়ে দেশটির জাতীয় সংবাদমাধ্যম সাবাকের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈধ কাগজপত্র না থাকায় পবিত্র নগরী মক্কায় ২৪ হাজার গাড়ি প্রবেশে বাধা দিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। মক্কা ভ্রমণের আগে হাজিদেরকে তাদের কাগজপত্র নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তিনি।

ব্যাপক সচেতনতা অভিযানের পরও প্রত্যেক বছর হজের সময় বৈধ কাগজপত্র না থাকায় সৌদি আরব থেকে হাজার হাজার হাজিকে ফেরত পাঠানো হয়।

বাহরাইনের কয়েকজন হাজি জানান, হজ অপারেটর সংস্থাগুলো তাদের কাগজপত্র প্রস্তুত করেছেন। কোনো ধরনের বৈধ কাগজপত্র ছাড়া তাদেরকে প্রথমে মদিনায় পাঠানো হয়েছে। সেখান থেকে প্রাইভেট কারে করে ৪২০ কিলোমিটার দূরে মক্কায় পাঠানো হয়।

পরে বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তাদের কাছে ওই হাজিরা বলেন, তারা ভ্রমণের জন্য সৌদিতে এসেছেন, হজ সম্পাদনের কোনো পরিকল্পনা তাদের ছিল না।

সৌদি আরবে প্রবেশের জন্য বাহরাইনসহ আরব উপসাগরীয় অঞ্চলের নাগরিকদের ভিসার প্রয়োজন হয় না। এ বছর দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৩০ লাখ হাজি সমবেত হয়েছেন।

নিউজ ডেস্ক ।।আপডটে, বাংলাদশে সময় ০৬:৫৫ পিএম,৪ সেপ্টেম্বন ২০১৬ রোববার
এইউ

Leave a Reply