Home / আন্তর্জাতিক / বৃহস্পতিবার দুপুরে ভারত থেকে টিকা আসবে
coronavirus
প্রতীকী ছবি

বৃহস্পতিবার দুপুরে ভারত থেকে টিকা আসবে

ভারত থেকে উপহার হিসেবে পাওয়া করোনার টিকার ২০ লাখ ডোজ আগামীকাল বৃহস্পতিবার ২০ জানুয়ারি দুপুরে বাংলাদেশে আসবে। আর বাংলাদেশের কেনা তিন কোটি ডোজ টিকার প্রথম চালান আসবে ২৫ জানুয়ারি।

বুধবার ২০ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান।

সচিব বলেন, ‘এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে দুপুর দেড়টায় এসব টিকা বাংলাদেশে আসবে। সেখান থেকে টিকা তেজগাঁওয়ের ইপিআইয়ের গুদামে রাখা হবে। প্রথম মাসে টিকা দেয়া হবে ৬০ লাখ।’

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব,স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা এবিএম খুরশীদ আলম উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে করোনার টিকার ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব জানান, ২৭ অথবা ২৮ জানুয়ারি এসব টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে। ঢাকা মেডিক্যাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালের ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকোটল অনুযায়ী এক সপ্তাহ অপেক্ষা করা হবে। এরপর টিকা দেওয়া হবে সারাদেশে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন।

তিনি আরও বলেন, ‘প্রথম মাসে টিকা আসবে ৭০ লাখ। এরমধ্যে ৬০ লাখ টিকা প্রয়োগ করা হবে প্রথম মাসে।’

ঢাকা ব্যুরো চীফ , ২০ জানুয়াির ২০২১
এজি