Home / বিশেষ সংবাদ / বুয়া ডাকলে আর কাজ করবেন না গৃহকর্মীরা
বুয়া ডাকলে আর কাজ করবেন না গৃহকর্মীরা

বুয়া ডাকলে আর কাজ করবেন না গৃহকর্মীরা

chandpur times:

যে বাসায় গৃহশ্রমিকদের বুয়া নাম ধরে ডাকা হবে, সে বাসায় আর কাজ করবেন না গৃহশ্রমিকরা। আগামী বছরের নারী দিবসের আগেই এ বিষয়টি সারা দেশে কার্যকর হবে।

রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক সভায় এসব কথা বলেন বক্তরা। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে গৃহশ্রমিক প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

‘গৃহশ্রমিক অধিকার, মর্যাদা ও নিরাপত্তার আইন চাই’ শীর্ষক অনুষ্ঠানটিতে বক্তারা আরো বলেন, বাংলাদেশে লেবার ফোর্স সার্ভে ২০১০ এর তথ্য অনুযায়ী বাংলাদেশে ১৪ লাখ গৃহশ্রমিক রয়েছেন। বিদেশেও কাজ করছেন উল্লেখযোগ্য সংখ্যক নারী গৃহশ্রমিক। গৃহশ্রমিকদের বেশিরভাগই নারী ও কিশোরী। তাই তাদের অধিকার, মর্যাদা ও নিরাপত্তায় আইন তৈরির জন্য সরকারকে আমরা অনুরোধ জানাচ্ছি।

‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৪’ দ্রুত অনুমোদন করা, বাংলাদেশ শ্রম আইনে গৃহপরিচালকদের অন্তর্ভুক্ত করাসহ সরকারের কাছে আটটি দাবিও তুলে ধরা হয় সভা থেকে।

বিলসের সম্পাদক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ড. ওয়াজেদুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- সাংসদ মো. ইসরাফিল আলম, অক্সফার্মের প্রোগ্রাম ম্যানেজার এম. বি. আখতার, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মো. জাফরুল হাসান প্রমুখ।

অনুষ্ঠান শেষে প্রেসক্লাব থেকে একটি র‌্যালি শুরু হয়ে পল্টন, মুক্তাঙ্গন হয়ে প্রেসক্লাবে এসে শেষ হয়।