Home / চাঁদপুর / বীর মুক্তিযোদ্ধাদের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি পেশ
mv-akram
ছবিটি সংগৃহীত

বীর মুক্তিযোদ্ধাদের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি পেশ

চাঁদপুর জেলার সকল উপজেলা কমান্ড কাউন্সেরের শীর্ষ বীর মুক্তিযোদ্ধাগণ জেলা প্রশাসক বরাবর আজ ২৩ নভেম্বর সোমবার সকাল সাড়ে ১০ টায় একটি স্মারকলিপি পেশ করেন। চাঁদপুরে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত স্থান ও নৌ-কমান্ডদের মাধ্যমে নিমজ্জিত এমভি আকরাম (লোরাম) সংরক্ষণের জন্য বীর মুক্তিযোদ্ধাগণ এ স্মারকলিপি পেশ করেন। চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান এ স্মারকলিপি গ্রহণ করেন।

স্মারকলিপি হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন বীরপ্রতীক ও নৌ-কমান্ডো মমিন উল্লাহ পাটোয়ারী , বীর প্রতীক ও নৌ-কমান্ডো শাহজাহান কবির , ফরিদগঞ্জের বীর মুক্তিযোদ্ধা মো.আলী হোসেন ভূঁইয়া.মতলব উত্তরের মো.বীর মুক্তিযোদ্ধা শাহ আলম,বীর মুক্তিযোদ্ধা আলী আহমদ,নৌ-কমান্ডো মো.ফজলুল কবির,বীর মুক্তিযোদ্ধা মো. শামসুল হক , বীর মুক্তিযোদ্ধা মো.সোলায়মান বীর মুক্তিযোদ্ধা মো.ফজলুল করিম,বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ ,বীর মুক্তিযোদ্ধা আল আমিন গাজী,বীর মুক্তিযোদ্ধা মো.জালাল উদ্দিন মুহাম্মদ খান –ই-আজম ,চাঁদপুর সদর বীর মুক্তিযোদ্ধা মো. সানাউল্লাহ প্রমুখ ।

প্রসঙ্গত , ১৯৭১ সালে জাতির ক্রান্তিকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর বহমানের আহবানে সাড়া দিয়ে বীরমুক্তিযোদ্ধাগণ পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেন। এ দীর্ঘ নয় মাস থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম,মংলা সমুদ্র , চাঁদপুর ও নারায়ণগঞ্জ সহ ১২৬ টি পাকিস্তানী রসদবাহী জাহাজ মাইনের মাধ্যমে গভীর পানিতে ডুবিয়ে দেয়া হয়। এতে হানাদার বাহিনীর জলপথে চলাচল বন্ধ হয়ে যায় । চাঁদপুরের নৌ-কমান্ডদের মাধ্যমে নিমজ্জিত এমভি আকরাম (লোরাম) একটি ।

দীর্ঘদিন ডাকাতিয়া নদীরনদীর পলিমাটি পরে জাহাজটির ওপর ডুবোচর সৃষ্টি হলে ২০০৮ সালে বাংলাদেশ সরকার পুনরায় জাহাজটি নিলামের মাধ্যমে বিক্রির ব্যবস্থা নিলে একটি সংস্থা নিলামের মাধ্যমে ক্রয় করে । অনেক চেষ্টা করে এবং মাটির নিচে থেকে উত্তোলন করেন এটি ।

নিলামে বিক্রির কারণে হাজার হাজার জনতা তৎকালীন সরকার কর্তৃক মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত চাঁদপুরের মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয় এবং মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণের জন্য অনেকদিন ধরে মানববন্ধন করেন্। পরে এটি নারায়ণগঞ্জে সংরক্ষণের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়। এটি এখন চাঁদপুরের যে কোনো স্থানে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত এ জাহাজটি নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর এন সংরক্ষণের জন্যে এ স্মারকলিপি পেশ করা হয় ।

আবদুল গনি , ২৩ নভেম্বর ২০২০