Home / জাতীয় / আজ বিশ্ব বসতি দিবস
বিশ্ব বসতি দিবস

আজ বিশ্ব বসতি দিবস

‘গৃহায়ন নীতিমালা:সাধ্যের বসতি’এ প্রতিপাদ্য নিয়ে কাল সোমবার (২ অক্টোবর ২০১৭) বিশ্ব বসতি দিবস এ বছর দিবসটি পালিত হছ্ছে। প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস পালন করা হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৮৫ সালে এ দিবসটি পালনের সিদ্ধান্ত নেয় এবং ১৯৮৬ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রতি বছর যথাযথ গুরুত্বের সঙ্গে পালিত হচ্ছে এ দিবসটি। এ বছরে দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘গৃহায়ন নীতিমালা : সাধ্যের বসতি’।

বিশ্বের বসতি দিবস উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা,উদ্বোধন অনুষ্ঠান, সেমিনার, ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ ইত্যাদি।

সকাল ৭টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জাতীয় প্রেসক্লাবে এসে শেষ হবে । এরপর সকাল ৯ টায় ওসমানি স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দিবসটির কর্মসূচীর উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এ ছাড়াও বিকেল ৩ টায় গণপূর্ত ভবন সম্মেলন কক্ষে ‘মানব বসত,ভূমি ব্যবহার পরিকল্পনা ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।

সেনিমারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এবং মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন নগর গবেষণা কেন্দ্রের সচিব ড.নূরুল ইসলাম নাজেম।(বাসস)

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ১:১০ পিএম, ২ অক্টোবর,২০১৭,রোববার
এজি

Leave a Reply