Home / চাঁদপুর / ‘বিদেশে শুধুমাত্র উন্নত বিজ্ঞান কিন্তু প্রকৃত শান্তি বাংলাদেশে’
ebeb

‘বিদেশে শুধুমাত্র উন্নত বিজ্ঞান কিন্তু প্রকৃত শান্তি বাংলাদেশে’

চাঁদপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে এবং যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

দিনটি উদ্যাপনকল্পে চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ১৭ মার্চ সকাল সাড়ে ৮টায় শহরের অঙ্গীকার পাদদেশে অস্থায়ীভাবে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসন ছাড়াও পুলিশ প্রশাস, জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তপক অর্পণ করা হয়।

পরে সকাল ৯টায় চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে শিশু সমাবেশ শেষে সেখান থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি শপথ চত্বর ও কালীবাড়ি মোড় ঘুরে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধুর জীবনচরিত নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

‘বঙ্গবন্ধুর জন্মদিন: রঙ ছড়ানো আলো’ এই প্রতিপদ্য বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন মানচিত্র উপহার দিয়েছেন। এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে। আজকে ইতিহাসের সেই মহা নায়ক বঙ্গবন্ধুর জন্মদিন। আবার আজকের এই দিনেই বাংলাদেশ নি¤œমধ্যম আয়ের দেশের স্বীকৃতি পেলো। এই দিনে এর চেয়ে বেশী কি আর চাওয়ার থাকতে পারে। বঙ্গবন্ধু কন্যা প্রধামন্ত্রী দেশকে উন্নয়নের অনেক উচ্চতায় নিয়ে গেছেন। আমি বিশ্বাস করি অচিরেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিনত হবে। আর তখন বিদেশীরা আমাদের দেশে চাকরি করতে হবে। কারণ তারা বুজে গেছে যে তাদের দেশে শুধুমাত্র উন্নত বিজ্ঞান আছে কিন্তু প্রকৃত শান্তি রয়েছে বাংলাদেশে।

পুলিশ সুপার বলেন, আজ জাতির পিতার জন্মদিন। যার জন্ম না হলে হয়তো আমরা স্বাধীন বাংলাদেশ পেতাম না। অথচ কেউ কেউ এখন বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনা নিয়ে বিতর্ক করছে। আমি মনে করি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষনের পরে আর কিছু বলার থাকে না। ৭ই মার্চের ভাষনে তিনি সককিছুই বলে গেছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সামগ্রিক জীবনে প্রতেকটি পদে পদে তার আদর্শ ছিলো। আপনার সন্তানকে যদি জাতীয় নেতা কিংবা জাতীয় পর্যায়ে শ্রেষ্টত্ব করতে চান তবে তার মাথার মধ্যে অবশ্যই অবশ্যই বঙ্গবন্ধুকে ঠুকিয়ে দিন। তাহলে সত্যিকার অর্থেই আপনারা লাভবান হবেন। আপনাদের সন্তানদের স্বার্থেই তাদের মাথায় বঙ্গবন্ধুর আদর্শকে ঠুকিয়ে দিতে হবে। তাহলেই সত্যিকার অর্থে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠিত হবে।
আলোচনা সভা শেষে জেলা কালচারাল অফিসার আয়াজ মাহমুদের পরিচালনায় দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। সবশেষে জেলা প্রশাসনের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমানের সভাপতিত্বে এবং জেলা স্কাউট কমিশনার অজয় কুমার ভৌমিকের পরিচালনায় বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, সহ-সভাপতি ইউছুফ গাজী, স্বাধীনতা পুরস্কাপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, জেলা ক্যাব সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটওয়ারী।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাসুদ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়শা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, উপজেলা সহ-কারি কমিশনার (ভূমি) অফিসেক দাস, চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়ালি উল্যাহ অলি, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর প্রেসক্লাকের সাবেক সভাপতি শহীদ পাটওয়ারী, বিএম হান্নান, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আয়ুব আলী বেপারী, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী,

এছাড়াও জেলা প্রশাসনের আয়োজনে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো, বাদ জোহর জেলা ইসলামিক ফাউন্ডেশন ও উপাসনা উপ-কমিটির ব্যবস্থাপনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। এছাড়াও চাঁদপুরের সকল স্কুল, কলেজ ও মাদ্রাসায় বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের আলোকে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রতিবেদক- আশিক বিন রহিম