Home / চাঁদপুর / ‘বিতর্কের ঊর্ধ্বে থেকে চাঁদপুরের সঠিক ইতিহাস তুলে ধরতে চাই’
‘বিতর্কের ঊর্ধ্বে থেকে চাঁদপুরের সঠিক ইতিহাস তুলে ধরতে চাই’

‘বিতর্কের ঊর্ধ্বে থেকে চাঁদপুরের সঠিক ইতিহাস তুলে ধরতে চাই’

চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল

চাঁদপুর ফাউন্ডেশন ও জেলার ইতিহাস প্রণয়ন কমিটির যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

এ সময় তিনি তার বক্তব্যে বলেন, চাঁদপুরের ইতিহাস ছাড়ানো ছিটানো ভাবে রয়েছে। আমাদের তা একত্রিত করে লিপিবদ্ধ করতে হবে। আমরা বিতর্কের উর্ধেŸ থেকে চাঁদপুরের সঠিক ইতিহাসকে তুলে ধরতে চাই। যা আগামী প্রজন্মের কাজে লাগবে। ছোট, বড় সব জেলার ইতিহাস রয়েছে। এ থেকে চাঁদপুর পিছিয়ে রয়েছে।

তিনি আরো বলেন, ইতিহাস কেউ তার মতো লেখতে পারবে না, ইতিহাস আগে থেকে তৈরি হয়ে আছে আর এখন তা আমাদের লিপিবদ্ধ করার পালা। চাঁদপুরের ইতিহাস অনেক অগের ইতিহাস। চাঁদপুরের ইতিহাসে প্রত্যেক উপজেলাকে প্রাধান্য দেওয়া হবে। কাউকে খাটো করে দেখা হবে না। সকলের সহযোগিতা থাকলে চলতি বছরের মধ্যে চাঁদপুরের ইতিহাস লিপিবদ্ধ করে একটি বই ছাপানো হবে। আগে যারা চাঁদপুরের ইতিহাস নিয়ে কাজ করেছে তাদের পরামর্শ ও তাদেরওকে মুল্যায়ন করা হবে । তাদেরকেও স্বীকৃতি দেয়া হবে ।

বিগত সভার কার্যবিবরণী পাঠ করেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ লুৎফর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এ এস এম দেলওয়ার হোসেন, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, অধ্যাপক জালাল চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি আলহাজ ওচমান গণি পাটওয়ারী, চাঁদপুর ল কলেজের অধ্যক্ষ অ্যাড. ফজলুল হক সরকার, চাঁদপুর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আলহাজ জাহাঙ্গীর আখন্দ সেলিম, র্তমান সভাপতি সুভাষ চন্দ্র রায়, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বি এম হান্নান, পুরাণবাজার ডিগ্রী কলেজের উপাধক্ষ রতন কুমার মজুমদার, প্রকৌশলী দেলোয়ার হোসেন, জেলা স্কাউট সম্পাদক অজয় কুমার ভৌমিক প্রমুখ। উপস্থিত ছিলেন, চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী, জেলা দোকান মালিক সমিতির সভাপতি মোস্তাক হায়দার চৌধুরী, জেলা ন্যাপ সভাপতি আলহাজ আবুল কালাম পাটওয়ারী, মুক্তিযোদ্ধা মুনির আহমেদ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ, কণ্ঠশিল্পী রূপালী চম্পকসহ অন্যরা।

বক্তারা বলেন, সাবেক প্রধানমন্ত্রী মিজানুর রহমান চৌধুরীসহ বাংলাদেশে অনেক গুনীজন রয়েছে যাদের জন্ম চাঁদপুর জেলায়। চাঁদপুর থেকে স্টিমার কলিকাতার আসামে যাওয়া আসা করতো। চাঁদপুর সারা বাংলাদেশের ২য় বৃহৎ নদী বন্দর।

স্টাফ করেসপন্ডেন্ট|| আপডেট: ০১:০৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৬, বৃহস্পতিবার

এমআরআর  / এসআর