Home / সারাদেশ / কুমিল্লাসহ সারা দেশে ধরপাকড় ঢাকার প্রবেশপথে ব্যাপক তল্লাশি
কুমিল্লাসহ সারা দেশে ধরপাকড় ঢাকার প্রবেশপথে ব্যাপক তল্লাশি

কুমিল্লাসহ সারা দেশে ধরপাকড় ঢাকার প্রবেশপথে ব্যাপক তল্লাশি

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের আগে গত সোমবার ও গতকাল মঙ্গলবার সারা দেশে পুলিশের ব্যাপক অভিযান ও গ্রেপ্তারের তথ্য পাওয়া গেছে। ঢাকার প্রবেশপথসহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে চৌকি বসিয়ে চালানো হয়েছে তল্লাশি।

ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার, মানিকগঞ্জ, গাজীপুর, নড়াইল, কুমিল্লাসহ কয়েকটি এলাকায় সমাবেশে অংশ নিতে আসা লোকজনকে পথে আটকে দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিএনপিসহ ঐক্যফ্রন্টের নেতারা দাবি করেছেন, শান্তিপূর্ণ সমাবেশে অংশ নিতে আসা লোকজনকে পুলিশ ও সরকারি দলের নেতাকর্মীরা বাধা দিয়েছে। সমাবেশের আগেই ব্যাপক ধরপাকড় হয়েছে।

এসব অভিযানে সাবেক সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যানসহ শত শত নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। পুলিশ দাবি করছে, আগের নাশকতার মামলায় গ্রেপ্তার এবং নিরাপত্তার জন্য সন্দেহভাজন হিসেবে আটক অভিযান চালানো হয়।

এদিকে গতকাল সকাল থেকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর প্রতিটি প্রবেশপথ ও গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ সতর্ক অবস্থান নেয়। আবদুল্লাহপুর, যাত্রাবাড়ী, কেরানীগঞ্জ, গাবতলী, বিরুলিয়া, ৩০০ ফুট, বসিলা, ডেমরা ও জুরাইন এলাকায় পুলিশ প্রতিটি বাসেই তল্লাশি চালায়। এতে রাস্তায় তীব্র যানজট দেখা দেয়। চরম হয়রানিতে পড়ে সাধারণ মানুষ।

বিএনপি নেতাকর্মীরা দাবি করে, সমাবেশ শেষে ফেরার পথে রমনা পার্কের পাশ থেকে দলের ৩৮ নেতাকর্মীকে আটক করে নিয়ে গেছে গোয়েন্দা পুলিশ। তবে গতকাল রাত পর্যন্ত এ আটকের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

আমাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল সকাল ১১টার দিকে জেলার ফতুল্লার মুন্সিখোলায় ঢাকা-পাগলা-নারায়ণগঞ্জ সড়কে চেকপোস্টে যাত্রীবাহী বাস থেকে ২৯ জনকে আটক করে পুলিশ। পুলিশের দাবি, ঢাকায় সমাবেশে যাওয়ার পথে তাদের আটক করা হয়েছে। যারা সবাই বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মী। তবে আটককৃতরা দাবি করে, মুন্সীগঞ্জ থেকে ঢাকার খিলগাঁওয়ে বিয়ের অনুষ্ঠানে বরযাত্রী হিসেবে যাওয়ার সময় তাদের বাসসহ গতকাল সকাল সাড়ে ১১টার দিকে ফতুল্লা এলাকা থেকে আটক করা হয়। তারা সবাই মুন্সীগঞ্জ সদর থানা এলাকার বাসিন্দা। ফতুল্লা মডেল থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) ইলিয়াস আলী বলেন, আটককৃতরা বরযাত্রী অনুষ্ঠানে যাওয়ার কথা বললেও তাদের পোশাকে বলে না তারা কোনো অনুষ্ঠানে যাচ্ছিল। তারা প্রকৃত অর্থে সমাবেশে যাওয়ার উদ্দেশে দিঘিরপাড় নামক একটি পরিবহন রিজার্ভ নিয়ে আসে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

গাজীপুরের নিজস্ব প্রতিবেদক জানান, গতকাল ঐক্যফ্রন্টের সমাবেশকে ঘিরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে আব্দুল্লাহপুর ব্রিজ পর্যন্ত বিভিন্ন পয়েন্টে যাত্রীদের নামিয়ে তল্লাশির নামে কৃত্রিম যানজট সৃষ্টি করে পুলিশ। বোর্ড বাজার এলাকায় ৩৫ জন যাত্রীসহ একটি বাস আটক করে স্থানীয় থানায় হস্তান্তর করেছে মহানগর ডিবি পুলিশ। ট্রেন থামিয়েও যাত্রীদের যেতে বাধা দেওয়া হয়েছে। ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে নেতাকর্মী ও সমর্থকদের যোগদান ঠেকাতে এসব করা হয়েছে বলে অভিযোগ করেছেন গাজীপুর মহানগর বিএনপির সভাপতি হাসান উদ্দিন সরকার।

এদিকে টঙ্গী রেলস্টেশনে ঢাকামুখী ট্রেন থামিয়ে যাত্রীদের নামিয়ে দেয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেখানে সরকারি দলের নেতাকর্মীরাও ছিল। মোবাইল কোর্ট বসিয়ে প্রত্যেক যাত্রীকে তল্লাশি করা হয়। এসব কারণে প্রতিটি ট্রেন এক ঘণ্টা থেকে দুই ঘণ্টা পর্যন্ত টঙ্গী জংশনে আটকে রাখা হয়। মোবাইল কোর্টের বিচারক গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস জানান, তিনি জেলা প্রশাসনের নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার অংশ হিসেবে টঙ্গী স্টেশনে সকাল ৭টা থেকে দায়িত্ব পালন করছেন। রেলের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও বিনা টিকিটের যাত্রীদের জরিমানা করছেন।

স্টেশন মাস্টার আব্দুল হালিম জানান, সিলেট থেকে আসা সুরমা ট্রেনটি সকাল সাড়ে ৯টায় টঙ্গী স্টেশনে প্রবেশ করে। সকাল পৌনে ১১টায়ও ট্রেনটিকে স্টেশন ছাড়ার সংকেত দেওয়া হয়নি।

আমাদের মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির শিশুবিষয়ক সম্পাদক ও মির্জাপুর উপজেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মির্জাপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম নয়া বলেন, গতকাল বিকেলে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের প্রধান ফটক থেকে মির্জাপুর বিএনপি নেতা জওয়াদ হোসেন পুলকসহ তাঁকে আটক করা হয়।

সাভারের (ঢাকা) নিজস্ব প্রতিবেদক জানান, সমাবেশ ঘিরে সাভার ও আশুলিয়ার মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তার জন্য পুলিশের নিরাপত্তা চৌকি বসানো হয়। এ সময় একটি হাইয়েস মাইক্রোবাসসহ ১২ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে আশুলিয়া থানা পুলিশ। সকাল থেকে সাভার বাজার বাসস্ট্যান্ড, আমিনবাজার, বিরুলিয়া ব্রিজ, আশুলিয়ার বাইপাইল ও নবীনগর এলাকায় পুলিশের নিরাপত্তা চৌকি বসিয়ে প্রাইভেট কার, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহন তল্লাশি করতে দেখা যায়। পাশাপাশি অন্যান্য দিনের চেয়ে ঢাকা-আরিচা ও নবীনগর চন্দ্রা মহাসড়কে দূরপাল্লার গাড়ির সংখ্যা ছিল কম। রাজধানীর গাবতলীর পর্বত সিনেমা হল এলাকায় পুলিশের তল্লাশি চৌকির কারণে সোমবার রাতে এবং মঙ্গলবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর থেকে যানজট শুরু হয়। রাজধানীতে পৌঁছাতে এ সময় কারো কারো অতিরিক্ত দেড় থেকে দুই ঘণ্টা সময় বেশি লাগে বলে অনেকেই অভিযোগ করেছে। সাভার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল আউয়াল বলেন, বিভিন্ন স্থানে পুলিশের নিরাপত্তা চৌকি বসানো হয়েছে। সমাবেশ ঘিরে কেউ নাশকতার পরিকল্পনার উদ্দেশ্যে রাজধানীতে যাচ্ছে কি না, সেদিকে নজর রাখা হচ্ছে। তবে কোনো নিরপরাধ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয়, সে বিষয়ও খেয়াল রাখা হচ্ছে।

ধামরাই (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ে ইসলামপুর বাসস্ট্যান্ডে গতকাল সকাল থেকেই পুলিশের নিরাপত্তা চৌকি বসিয়ে সন্দেহভাজন যাত্রীদের নামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। শুধু ঢাকাগামী প্রাইভেট কার, মাইক্রোবাস ও যাত্রীবাহী বাস থামিয়ে তল্লাশি করতে দেখা যায়। এ সময় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এদিকে সোমবার রাতে সুতিপাড়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক ফটো মিয়াকে আটক করে পুলিশ।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ঐক্যফ্রন্টের সমাবেশে ঢাকা যাওয়ার পথে মানিকগঞ্জের সিংগাইরে ছাত্রদল ও যুবদলের ৩৪ জন নেতাকর্মীকে আটক করেছে সিংগাইর থানা পুলিশ। ঢাকায় শাহবাগ থানা পুলিশ আটক করেছে জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান তোজাম্মেল হক তোজাকে।

সিংগাইর থানা অফিসার ইনচার্জ (ওসি) খোন্দকার ইমান হোসেন জানান, গতকাল সকাল সাড়ে ১০টার দিকে সিংগাইর উপজেলার গোবিন্দল মোড়ে নাশকতার উদ্দেশ্যে বিএনপির নেতাকর্মীরা জড়ো হয়। খবর পেয়ে পুলিশ অভিযান চালিয়ে ৩৪ জন নেতাকর্মীকে আটক করে। এদের বিরুদ্ধে নাশকতার মামলা দায়ের হয়েছে।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জ মহানগরীর সিদ্ধিরগঞ্জে বিএনপির সাবেক এমপি গিয়াস উদ্দিনসহ ৩২ জনের নামে ও অজ্ঞাতপরিচয় আরো ১২০ জন নেতাকর্মীকে আসামি করে বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেছে পুলিশ। গতকাল দুপুরে সিদ্ধিরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) আমিনুল ইসলাম বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় নাঈম মিয়া ওরফে জিতু নামের একজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ওসি শাহীন শাহ পারভেজ।

এদিকে নড়াইল প্রতিনিধি জানান, গতকাল নাশকতা মামলায় লোহাগড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা দলের সভানেত্রী সালেহা বেগমকে (৪৮) গ্রেপ্তার করেছে পুলিশ। সালেহা জেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক পদেও রয়েছেন। সোমবার রাতে সদর ও লোহাগড়া থেকে জামায়াতের তিন কর্মী ও বিএনপির দুই কর্মীসহ আরো পাঁচজনকে আটক করেছে পুলিশ।

রাজবাড়ী প্রতিনিধি জানান, গতকাল সকালে ভাঙচুর ও নাশকতার মামলায় সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য প্লাবন আলী সরদারকে (৩৫) গ্রেপ্তার করা হয়েছে। তিনি একই ইউনিয়নের ধুনচি গ্রামের মৃত খোরশেদ আলী সরদারের ছেলে।

মোরেলগঞ্জ প্রতিনিধি জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে নাশকতার অভিযোগে শিবিরের সাবেক সভাপতি রিয়াজ মোহাম্মদকে আটক করেছে পুলিশ। সোমবার রাতে উপজেলার সন্ন্যাসী বাজার থেকে তাঁকে আটক করা হয়। আটক রিয়াজ মোহাম্মদ সন্ন্যাসী গ্রামের মোহাম্মদ হোসেনের ছেলে ও উপজেলার খাউলিয়া ইউনিয়ন শিবিরের সাবেক সভাপতি।

নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি জানান, নাঙ্গলকোট থানা পুলিশের বিশেষ অভিযানে নাশকতা মামলায় বিএনপির আট নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

রংপুরের আঞ্চলিক প্রতিনিধি জানান, মিঠাপুকুরে ঢাকা-রংপুর মহাসড়কে নাশকতার চেষ্টার অভিযোগে জামায়াতের ছয় নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল ভোরে তাদের গ্রেপ্তার করে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, জেলা ছাত্রশিবিরের সভাপতি রুহুল আমিন মামুন ও সাধারণ সম্পাদক নুরুল আমিনসহ চারজনকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় ঘটনাস্থল থেকে দেশি অস্ত্র, গুলি, হাতবোমা ও জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান, পাঁচবিবিতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন বানচাল, সরকারি-বেসরকারি সম্পদ ও জানমালের ক্ষতিসাধনের জন্য গোপনে নাশকতার পরিকল্পনা করার অভিযোগে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের বিরুদ্ধে থানায় দুটি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ বলছে, পরিকল্পনা করেই জামায়াত-শিবির ষড়যন্ত্র করছে। (কালের কন্ঠ)

বার্তা কক্ষ