চাঁদপুর সদর

বালিয়া উবি’তে দোয়া ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

চাঁদপুর সদর উপজেলা ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ বালিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের ২০১৯ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে দোয়া, ২০১৮ সনের জেএসসি পরিক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের নগত অর্থ পুরস্কার এবং স্থানীয় ১০জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করা হয়েছে।

একই সাথে শিক্ষার্থীদের মানসম্মত পাঠদানের জন্য বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারিদের পুরস্কৃত করা হয়।শনিবার(২৬ জানুয়ারি) সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনে উৎসবমূখর পরিবেশে তিন পর্বের এই অনুষ্ঠান সম্পন্ন হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ম্যানিজিং কমিটির সভাপতি আলহাজ্ব মো. সিরাজুল ইসলাম তালুকদার তাঁর ব্যাক্তিগত তবহিল থেকে শিক্ষার্থী, শিক্ষাক-কর্মচারি এবং বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করেন। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীকে নগদ ৫হাজার টাকা পুরস্কার প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব সিরাজুল ইসলাম তালুকদার বলেন, বর্তমান সরকারের সঠিক নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ শিক্ষা,স্বাস্থ্য, খ্যাদ্য, তথ্য-প্রযুক্তি, সমাজিক নিরাপত্তাসহ সকল দিকে উন্নতি করছে। তিন্তু কষ্টদায়ক হলেও সত্য যে, বর্তমান সময়ে আমাদের নতুন প্রজন্মের একটা অংশ মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, তথ্য-প্রযুক্তির অপব্যবহারসহ নানা রকম সমাজিক অপরাধে জড়িয়ে যাচ্ছে। বিশেষ করে মাদক আমাদের নতুন প্রজন্মকে ধ্বংস করে দিচ্ছে। আর আমাদের মেয়েরা বাল্যবিয়ে শিকার হয়ে তারা উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, আমি বিশ্বাস করি আমাদের নতুন প্রজন্ম সকল অপরাধ, অন্যায় ও অপকাজ থেকে বেরিয়ে এসে দেশের সুনাগরীক হয়ে উঠবে। আর এজন্যে আমাদের সকল অভিভাবকের কিছু দায়বদ্ধতা রয়েছে। আমাদের সন্তানদের সুনাগরীক করে তুলতে সেই পরিবেশ আমাদেরই গড়ে তুলনে হতে। আমি চাই আগামী প্রজন্ম এসব অপরাধ থেকে দূরে থাকুক। তারা সু-শিক্ষায় শিক্ষিত হয়ে সোনার বাংলার সোনার নাগরীক হয়ে উঠুক। আর শিক্ষার্থীরা যাতে সব ধরণের অপরাধ থেকে দূরে থেকে লেখা-পাড়ায় মনোনিবেস করে, এজন্যে তাদের অনুপ্রানিক করতে এই পুরস্কার দেয়া হচ্ছে। পাশাপাশি সকল শিক্ষার্থীদের জন্য মহান আল্লাহ পাকের দরকারে প্রর্থনা করছি, তারা যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিক হয়ে বালিয়া ইউনিয়ন তথা চাঁদপুর জেলাবাসীর মুখ উজ্জল করতে পারে।

তিনি আরো বলেন, এবছর আমরা বিদ্যালয়ের এই অনুষ্ঠানে ১০জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা জানাচ্ছি। কারণ এই বীর সন্তানেরা নিজেদের জীবন বাজি রেখে আমাদের স্বাধীন মানচিত্র এনে দিয়েছে। এই আয়েজনের মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধাদের মুখে স্বাধীনতার কথা শুনতে পারবে। এতে করে তাদের মাঝে দেশপ্রেমকে জাগ্রত হবে এবং তারা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বোচ্চ সম্মান করতে আরো বেশী করে উদ্ভুদ্ধ হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ. মালেক বেপারীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক মো. ইকবাল হোসেন। সককারি শিক্ষক মো. মজিবুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা, মো. সানাউল্যাহ খান, মুক্তিযোদ্ধা হামিদ কবিরাজ, বিদুৎসাহী সদস্য ওমর ফারুক তালুকদার, শিক্ষার্থীদের অভিভাবক ইউছুফ মাঝি, অভিভাবক কমিটির সাবেক সদস্য আব্দুল মালেক কাজী, বালিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি দেলোয়ার হোসেন খান।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের চাঁদপুরের গর্ব সদর আসনের মাননীয় সংসদ সদস্য ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী হয়েছেন। এটা চাঁদপুরবাসীর জন্য গর্ব ও অহংকারের বিষয়। তিনি চাঁদপুরের সকল ক্ষেত্রে উন্নয়নের পাশাপাশি শিক্ষা-প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করেছেন। এখন থেকে আরও বেশী করে আমাদের জন্য কাজ করার সুযোগ পাবেন। তোমরা যারা শিক্ষার্থী রয়েছো তারাও একদিন বড় হয়ে ডা. দীপু মনি মহোদয়ের মতো চাঁদপুরের সম্মান বয়ে আনতে পারবে। সেই লক্ষ্য নিয়ে লেখা-পড়া করতে হবে।

মিলাদ ও দোয়া পরিচালনা করেন, বালিয়া বাজার জামে মসজিদের ইমান মাওলানা ইব্রাহিম খলিল ও বিদ্যালয়ের ধর্মী শিক্ষক শাহাদাত হোসেন কাজী। বিদায়ী বাণী পাঠ করেন শিক্ষার্থী সাদিয়া রহমান মিলি। এর আগে অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরান থেকে তেলওয়াত, হাম-নাত পরিবেশন করে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এসময় উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সদস্য ফারুক আহমেদ কবিরাজ, গাজী মো. মিজানুর রহমান, ডা. মো. হারুনুর রশীদ, আনোয়ার হোসেন গাজী, বিশিষ্ট ব্যবসায়ী নজরুল ইসলাম তালুকদারসহ বিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী, অভিবাবক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রসঙ্গত, নিভৃতচারী দানশীল ও সমাজসেবক আলহাজ্ব মো. সিরাজুল ইসলাম তালুকদার ঘোষণা দিয়েছিলেন যে, প্রতিবছর এই বিদ্যালয় থেকে এসএসসি ও জেএসসি পরীক্ষায় জিপিএ-5 প্রাপ্ত শিক্ষার্থীদের ৫ হাজার টাকা করে পুরস্কৃত করবেন। ধারাবাহিকতা রক্ষায় তিনি প্রতি বছরের ন্যায় এবারও শিক্ষার্থীদের পুরস্কৃত করেন।

প্রতিবেদক:আশিক বিন রহিম
২৬ জানুয়ারি,২০১৯

Share