Home / চাঁদপুর / প্রশাসনের অনুমতি ছাড়াই চলছে বিজয় মেলা মাঠের প্রস্তুতি
Bijoy Mela Math chandpur
চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চবিদ্যালয়ের মাঠে মেলার স্টল নির্মাণ (ফাইল ছবি)

প্রশাসনের অনুমতি ছাড়াই চলছে বিজয় মেলা মাঠের প্রস্তুতি

চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার জন্য এখনো প্রশাসনিক অনুমতি মিলেনি। অথচ গত রোববার থেকে হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে বিজয় মেলার স্টল তৈরী তথা মাঠ প্রস্তুতের কাজ শুরু হয়ে গেছে।

এবারের বিজয় মেলা অন্যত্র করার ব্যাপারে শহরবাসী যখন গণদাবি তুলেছে তখনি মাঠ হারাবার ভয়ে অনুমতি ছাড়াই কাজটি করা হচ্ছে।

বিগত বছরে বিজয় মেলা অনুষ্ঠানের ব্যাপারে জেলা প্রশাসনের অনুমতি পাওয়ার পর মাঠের কাজ শুরু করা হতো। এ বছর মেলার অনুমতি চেয়ে আবেদন করা হলেও এখনো অনুমতি দেয়নি প্রশাসন। মেলা অন্যত্র স্থানান্তরের ব্যাপারে প্রায় এক দশক ধরে দাবি তুললেও এবার সেই দাবি সবচেয়ে জোরালো হয়েছে। মেলার স্টিয়ারিং কমিটি, উদযাপন পরিষদ, বিভিন্ন উপ-পরিষদের অনেক সাবেক ও বর্তমান কর্মকর্তাও স্থান পরিবর্তনের ব্যাপারে জোরালো দাবি করে আসছেন। এছাড়া সময়ের প্রয়োজনে মেলার স্থান পরিবর্তন করে আবারো বৃহৎ পরিসরে মেলা করার ব্যাপারে সোস্যাল মিডিয়ায় ঝড় বইছে।

পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ জনদুর্ভোগ ও জনদাবির প্রেক্ষিতে হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে আর বিজয় মেলা না করার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ। তাছাড়া স্কুলমাঠে যে কোনো ধরনের মেলা আয়োজনের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা রয়েছে।

সরেজমিন দেখা যায়, গত দু’দিন ধরে বিজয় মেলা মাঠের কাজ চলছে। অবশ্য মেলার সাথে সম্পৃক্ত কাউকে এবার মেলা মাঠে দেখা যাচ্ছে না। যা বিরল ঘটনা। মাঠে কাজ করা ডেকোরেটর কর্মীরা জানায়, বিজয় মেলার স্টল নির্মাণ করা হচ্ছে।

চাঁদপুর জেলা প্রশাসন সূত্র জানা গেছে, এখনো বিজয় মেলার অনুমতিপত্র প্রদান করা হয়নি। পুলিশ সুপার কার্যালয় থেকে প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা গ্রহণ করা হবে। পুলিশ সূপার কার্যালয় সূত্রে জানা গেছে, আইনশৃঙ্খলার সার্বিক পরিস্থিতির বিবেচনা করে শীঘ্রই প্রতিবেদন জমা দেয়া হবে জেলা প্রশাসকের কার্যালয়ে।

পৌরসভা সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের আমলে পাশকৃত ২০০৯ সালের পৌর আইন অনুযায়ী পৌর এলাকায় মেলা আয়োজনের ক্ষেত্রে পৌরসভা থেকে অনুমতি নেয়ার বাধ্যবাধকতা আছে। চাঁদপুরের বিজয় মেলার ব্যাপারে এখন পর্যন্ত কোনো অনুমতি চাওয়া হয়নি।

প্রেস বিজ্ঞপ্তি
: আপডেট, বাংলাদেশ ১০ : ০৩ পিএম, ১৪ নভেম্বর, ২০১৭ মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply