Home / স্বাস্থ্য / বাচ্চা মুরগী নাকি বড় মুরগীর মাংস খাবেন?
বাচ্চা মুরগী নাকি বড় মুরগীর মাংস খাবেন?

বাচ্চা মুরগী নাকি বড় মুরগীর মাংস খাবেন?

মুরগির মাংসের স্যুপ, ফ্রাই, ঝালফ্রাই, রোস্ট কিংবা কোর্মা যা-ই বলুন, এসব রান্নার আইটেম প্রায় সবাই মুরগি পছন্দের ক্ষেত্রে বাচ্চা মুরগি/মোরগ বেছে নেবেন। তাই যেকোনো রান্নার আয়োজনে মুরগির প্রয়োজনে বাচ্চা মোরগ/মুরগির কদর বেশি দেখা যায়।

বাচ্চা মুরগির প্রতি ভোজনরসিকদের আগ্রহের মূলত দুটি কারণ রয়েছে বলে ধরে নেওয়া যেতে পারে। প্রথমত, বাচ্চা মুরগির মাংস নরম হয় বলে অনেকেই এটি পছন্দ করেন।

দ্বিতীয়ত, অনেকের ধারণা, বাচ্চা মুরগির মাংসে বেশি পুষ্টি থাকে। মুরগির মাংস সম্পর্কিত দ্বিতীয় ধারণাটি আসলে ঠিক নয়। বাচ্চা মুরগির পুষ্টিগুণ পূর্ণ বয়স্ক মুরগির চেয়ে বেশি নয়। বাচ্চা মুরগি ও পূর্ণ বয়স্ক মুরগির মাংসের পুষ্টিগুণের কোনো পার্থক্য নেই।

তবে বাচ্চা মুরগি দ্রুত সেদ্ধ হয় বলে রাঁধুনি বাচ্চা মুরগি বেছে নিতে আগ্রহী থাকেন। কিন্তু এখন প্রেশারকুকারের যুগ। তাই কষ্ট করে মুরগি সেদ্ধ করার বাড়তি ঝামেলা আর নেই। কাজেই মুরগি বয়স্ক কি বাচ্চা, সেটি এখন আর ভাবনার বিষয় নয়।

পুষ্টিবিজ্ঞানীদের মতে, বাচ্চা মুরগি ও বয়স্ক মুরগির মাংসের মধ্যে পুষ্টিগত কোনো পার্থক্য নেই; বরং অনেক ক্ষেত্রে বয়স্ক মুরগির মাংস পরিপক্ব বলে সেটি খাওয়া সমীচীন। বয়স্ক মুরগিতে কম পুষ্টি থাকার কোনো কারণ নেই।

বয়স্ক মুরগির মাংসকে উপযুক্ত মাত্রায় সেদ্ধ করে পছন্দনীয় যেকোনো রেসিপি তৈরি করা সম্ভব।

স্বাস্থ্য ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১:০০ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply